রুশ নেতা নাভালনির মুক্তি দাবি যুক্তরাষ্ট্র-ইইউর

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তি দাবি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশ কয়েকটি দেশ। খবর বিবিসি।

গ্রেফতারের ঝুঁকি নিয়ে রোববার (১৭ জানুয়ারি) জার্মানি থেকে নিজ দেশ রাশিয়ায় ফিরে মস্কো বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই আটক হন ৪৪ বছর বয়সী নাভালনি।

বিজ্ঞাপন

গত বছর বিষপ্রয়োগে অসুস্থ হয়ে পড়ার পাঁচ মাস পর এই প্রথম রাশিয়ায় ফিরছিলেন নাভালনি।

নাভালনিকে আটক করার খবরে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইইউ। তবে রাশিয়া সঙ্গে সঙ্গেই এ দাবি প্রত্যাখ্যান করেছে।

নাভালনিকে আটকে রাখার জন্য রাশিয়ার বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে কিনা কি না, সে সম্পর্কে কিছু যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপীয় ইউনিয়ন কিছু বলেনি। তবে ইইউ’র কিছু দেশ খুব দ্রুতই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পদক্ষেপ চাইছে।

বাইডেন প্রশাসনের সম্ভাব্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, নাভালনির ওপর ক্রেমলিনের হামলা কেবল মানবাধিকারেরই লঙ্ঘন নয় বরং রাশিয়ায় যারা তার কণ্ঠস্বর শুনতে চায় তাদের ওপরও আঘাত।

একই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্স, ইতালি ও যুক্তরাজ্যের মতো ইউরোপের প্রভাবশালী দেশগুলো। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, মস্কো পৌঁছানোর পর নাভালনিকে আটকের ঘটনা গ্রহণযোগ্য নয়। রুশ কর্তৃপক্ষকে অবিলম্বে নাভালনিকে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।