স্বাভাবিক হতে শুরু করছে চীন

  করোনা ভাইরাস
  • সাকিব এ চৌধুরী, চীন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত বছরের শেষের দিক থেকে প্রাদুর্ভাব হওয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) সঙ্গে লড়াই করে যাচ্ছে ভাইরাসটির প্রথম শিকার চীন। কোভিড-১৯ ভাইরাসের ফলে বর্তমানে পুরো বিশ্ব স্থবির হলেও স্বাভাবিক হতে শুরু করেছে চীন।

টানা দুই মাস অবরুদ্ধ থাকার পর চীন তাদের মানুষের ওপর সঙ্গরোধ (কোয়ান্টারটাইন) ও ভ্রমণের বিধিনিষেধ তুলে নিচ্ছে। যার ফলে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করছে দেশটি।

বিজ্ঞাপন

দেশটিতে করোনাভাইরাসের আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন কমে আসায় বিভিন্ন প্রদেশের শ্রমিকরা কাজে ফিরতে শুরু করেছেন। উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোও খুলতে শুরু করছে।

দীর্ঘদিন বন্ধ থাকা গণপরিবহনগুলো ফের চলাচলের জন্য প্রস্তুত করা হচ্ছে। চীনের স্থানীয় সংবাদ মাধ্যম ডেইলি চায়নার এক প্রতিবেদন থেকে জানা যায়, প্রতিটা গণপরিবহন ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে। এছাড়া জীবাণুনাশক স্প্রেও করা হচ্ছে।

চীন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এই মাসের মধ্যেই পুরো চীন আবারও স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে । এদিকে গত দুই মাসের অচল অবস্থার ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন ধরণের উদ্যোগ নিয়েছে চীন কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারগুলো ।

বিভিন্ন কোম্পানিতে কর্মরত যেসব কর্মী বিভিন্ন দেশে আটকা পড়েছে তাদের ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে কোভিড-১৯ ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়। ভাইরাসটির ফলে চীনে মারা গেছে ৩ হাজার ২০০ জন। এছাড়া আক্রান্ত হয়েছে ৮১ হাজারের বেশী মানুষ। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৭ হাজারের আক্রান্ত রোগী।