করোনায় অবরুদ্ধ স্পেন: একদিনে ১৫৫ জনের মৃত্যু

  করোনা ভাইরাস
  • কবির আল মাহমুদ, স্পেন থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য নগরীতে, ছবি: সংগৃহীত

ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য নগরীতে, ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রমণে বিপর্যস্ত ইউরোপের দেশ স্পেন। মহামারি এ ভাইরাস ঠেকাতে নানা পদক্ষেপের পাশাপাশি পুরো স্পেনে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। কিন্তু থামছে না বিপর্যয়, প্রতিদিনই হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯১ জনে।

বিজ্ঞাপন

রোববার (১৫ মার্চ) পর্যন্ত দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৭৫৩ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে ৫১৭ জন রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, স্পেন সরকার ১৫ দিনের জন্য দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে। প্রাণঘাতী এই ভাইরাস প্রতিরোধে গত সোমবার থেকে পুরো দেশকে রেড জোনের আওতাভুক্ত ঘোষণা করার পর থেকেই গৃহবন্দি হয়ে পড়েছে দেশের চার কোটি ৬৭ লাখ মানুষ। সেখানে ৭ হাজার ৭৫৩ জনের বেশি আক্রান্ত হয়েছে।

জনশূন্য রেলস্টেশন

আগামী ৩ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান, মিউজিয়াম, থিয়েটার, সিনেমা, স্টেডিয়াম, কনসার্টসহ জনসমাগমের স্থানসমূহ বন্ধ ঘোষণা করা হয়েছে।

দেশটির ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য নগরীতে। কোথাও কেউ নেই এ যেনো জনমানবহীন এক ভূতুড়ে আতঙ্কের নগরী। সারাদেশে ফার্মেসি এবং সুপার শপ (খাবারের দোকান) ছাড়া সবকিছুই বন্ধ রয়েছে ।

স্পেনের বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি লায়েবুর রহমান খান বলেন, করোনাভাইরাসের প্রভাবে উদ্বেগ ও আতঙ্ক বিরাজ করছে সবার মাঝে। আমরা এখানে বন্দি জীবন যাপন করছি, রাস্তা-ঘাট জনশূন্য। এখানকার প্রায় সবকিছু বন্ধ। বাহিরে যাওয়া যাচ্ছে না। আইনশৃঙ্খলা বাহিনী মাইকিং করে বাহিরে যেতে না করছে। এক ভয়ংকর পরিস্থিতিতে আছি।

স্পেনে চলছে ১৫ দিনের জরুরি অবস্থা

রাজধানী মাদ্রিদে বসবাসরত ওলিউর রহমান বলেন, এখনকার বর্তমান পরিস্থিতি খুবই খারাপ। স্কুল, কলেজ, মসজিদ, গির্জা, বিনোদন কেন্দ্রসহ সবকিছু বন্ধ রয়েছে। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। জরুরি কাজ ছাড়া বাহিরে যাওয়া যাচ্ছে না। অযথা বাহিরে গেলেই জরিমানা করা হচ্ছে। প্রবাসী বাংলাদেশিরা খুব আতঙ্কিত। যথাযথ নিয়মগুলো মেনে চললে আশা রাখি আমরা খুব শীঘ্রই এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসবো।

স্পেনের সব শহরের প্রবেশদ্বারে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেওয়া হচ্ছে না। কেউ এ নিয়ম বা আইন অমান্য করলে তার ওপর শাস্তি প্রয়োগ করা হচ্ছে।

প্রাণঘাতী এ ভাইরাসের প্রভাবে থমকে আছে গোটা স্পেন। অর্থনৈতিকভাবে চরম ক্ষতির সম্মুখীন হতে হবে এমন আশঙ্কা করছে দেশটির অর্থনীতিবিদরা।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের মিশন উপ-প্রধান এম হারুণ আল রাশিদ বলেন, 'এই মুহূর্তে সকলকে স্প্যানিশ সরকারের আইন মানতে হবে ও নিজ বাসায় অবস্থান করে দেশকে সুরক্ষা করতে হবে। আপনার সচেতনতা করোনাভাইরাস মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখবে। নিজে ও অন্যের সুরক্ষায় সর্তকতা অবলম্বন করুন। আপাতত বাংলাদেশ ভ্রমণে বিরত থাকুন'।