চীনে জুমার নামাজে অংশ নিতে পারছেন না বাংলাদেশিরা

  করোনা ভাইরাস
  • চীন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

চীনের হাওয়াসি মসজিদ, করোনাভাইরাস সংক্রমণের পূর্বের ছবি, ছবি: সংগৃহীত

চীনের হাওয়াসি মসজিদ, করোনাভাইরাস সংক্রমণের পূর্বের ছবি, ছবি: সংগৃহীত

চলমান করোনাভাইরাসের আতঙ্কে কয়েক সপ্তাহ ধরে চীনে অবস্থানরত বাংলাদেশিরা জুমার নামাজে অংশ নিতে পারছেন না। বাংলাদেশি মুসলিম ছাড়াও অন্য দেশের মুসলিমরাও জমায়েত হতে পারছেন না নামাজ আদায়ের জন্য।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে চীনে অবস্থানরত সকল মানুষকে ঘর থেকে বের হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করে চীন সরকার। ফলে নিয়ন্ত্রণ করা হয় ব্যক্তিগত যানবাহন ও বন্ধ করে দেওয়া হয় সব গণ পরিবহন।

বিজ্ঞাপন

ভাইরাস থেকে রক্ষা পেতে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছে না চীনের স্থানীয় বাসিন্দারা। আর এখানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের পাশাপাশি অন্য সব প্রবাসী শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ডরমিটরিগুলো সিল করে রাখা হয়েছে।

ফলে বাইরে বের হয়ে মসজিদে গিয়ে জুমার নামাজ আদায়ের সুযোগ নেই তাদের। রুমেই একা একা প্রতি দিনের ন্যায় শুক্রবারও যোহরের সালাত আদায় করছেন এখানকার বাংলাদেশি মুসলিমরা।

জিয়াংসু প্রদেশে অবস্থানরত সহিদুল ইসলাম নামে এক বাংলাদেশি শিক্ষার্থীর সাথে এ বিষয়ে কথা হলে তিনি বলেন, 'মহামারি এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতেই জনবহুল এলাকা থেকে এখন আমরা দূরে থাকছি। তাই জুমার নামাজে অংশ নেওয়া সম্ভব হচ্ছে না। পরিস্থিতি ভাল হলে পুনরায় মসজিদে গিয়ে আমরা নামাজ আদায় করব।’