আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু

  • নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন

আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন

৩৫টি দেশের সাড়ে চার শতাধিক প্রতিনিধির অংশগ্রহণে রাজধানীতে শুরু হয়েছে দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন। এবারের প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা’।

শুক্রবার (২২ নভেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সম্মেলনের উদ্বোধন করেন কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টের সভাপতি অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী।

বিজ্ঞাপন

আইসিডিডিআর,বির পাশাপাশি তিন দিনব্যাপী এ আয়োজনে সহযোগিতা করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তর, ব্র্যাক জেমস পি. গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ) এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ।

সম্মেলনের অন্যান্য প্রতিপাদ্য বিষয়গুলো হলো- স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কর্মসূচি, কমিউনিটি স্বাস্থ্যকর্মী ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, শহরাঞ্চলে স্বাস্থ্যসেবা প্রদান, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন এবং মানবিক পরিস্থিতির মতো বিভিন্ন প্রেক্ষাপটে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের ভূমিকা এবং কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কর্মসূচি এবং অসংক্রামক ব্যাধির প্রতিরোধ ও নিয়ন্ত্রণ।

সর্বমোট ১৪১টি গবেষণা মৌখিক ও পোস্টার আকারে সম্মেলনে উপস্থাপন করা হবে। এসব গবেষণার গুণগত মানের ভিত্তিতে স্বল্প ও মধ্যম আয়ের দেশ থেকে ২০ জন নবীন অংশগ্রহণকারী বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন আইসিডিডিআর,বির হেলথ সিস্টেমস অ্যান্ড পপুলেশন স্টাডিজ ডিভিশনের বিশেষজ্ঞ ও শেয়ার প্রকল্পের পরিচালক ইকবাল আনোয়ার। ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা ২.০: অ্যালমা-আটা থেকে অ্যাসটানা’ শিরোনামে মূল বক্তব্য উপস্থাপন করেন ইউনিসেফ যুক্তরাষ্ট্রের সিনিয়র অ্যাডভাইজার রোরি নেফত।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকার ধামরাই বারিগাঁও কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি সুবেদী গোস্বামী, উগান্ডার হেলথ সিস্টেমস গ্লোবাল থিম্যাটিক ওয়ার্কিং গ্রুপের সহসভাপতি ডেভিড মুসোক, আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্স, জেপিজিএসপিএইচের ডিন ও অধ্যাপক ড. সাবিনা ফায়েজ রশিদ, ডিএফআইডি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হার্বার্টসন এবং বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধিদের ফার্স্ট সেক্রেটারি হ্যান্স ল্যামব্রেখট।

নীতিনির্ধারক, স্বাস্থ্য পেশাজীবী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং গবেষকদের সঙ্গে ইথিওপিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. সেহারলা আবদুলাহিও এবারের সম্মেলনে অংশ নিয়েছেন।

সম্মেলনের অন্য আয়োজক সহযোগীদের মধ্যে রয়েছে ইউএসএআইডি, ইউরোপীয় ইউনিয়ন, ইউকে এইড, এমএসএইচ, ভাইটাল স্ট্র্যাটেজিস, ব্র্যাক, ইউনিসেফ, ইউএনএফপিএ ও ডব্লিউএইচও।