ফোন ছাড়া ১৩৪ দিনে পুরো চীন ঘুরে এলেন পিএইচডি শিক্ষার্থী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

ফোন বাড়িতে রেখে ১৩৪ দিনে পুরো দেশ ঘুরে এলেন চীনের এক পিএইচডি শিক্ষার্থী। এ সময় তিনি চীনের ২৪টি প্রদেশ ঘুরে বিচিত্র অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরে এসেছেন। আধুনিক যুগে স্মার্টফোন ছাড়া ঘুরে যেমন বিস্তর বিপত্তিতে পড়েছেন, তেমনি বিচিত্র অভিজ্ঞতাও লাভ করেছেন এই শিক্ষার্থী।

চীনের সানক্সি প্রদেশের তাইয়ুয়ান শহরের ওই শিক্ষার্থীর নাম ইয়াং হাও।

বিজ্ঞাপন

হাও ২০২৩ সালের নভেম্বর বাড়িতে ফোন এবং কম্পিউটার রেখে নিজ দেশ ভ্রমণে বেরিয়ে পড়েন। এরপর একের পর এক প্রদেশ করে করে মোট ২৪টি প্রদেশ পাড়ি দিয়ে বিভিন্ন মানুষজনের সঙ্গে কথা বলে, আড্ডা দিয়ে এ বছরের এপ্রিলে বাড়ি ফিরে আসেন। মোট ১শ ৩৪ দিনে পুরো দেশ ঘুরে ফেলেন তিনি।
এসময় তিনি নিজের অভিজ্ঞতা স্মরণ করে রাখতে ডায়েরি লিখেছেন। ইন্টারনেট-ফ্রি ক্যামেরা দিয়ে ছবি তুলেছেন। বিভিন্ন ধরনের এলাকায় গিয়ে দিন কাটিয়েছেন।

তিনি আরও বলেন, আমি দেখতে চেয়েছি যে, ইন্টারনেটবিহীন জীবন কেমন লাগে। এই সময় মনে হয়েছে, আমি যেন আদিম যুগের মানুষ। আমার অনেক সমস্যায় পড়তে হয়েছে তবে এটা আমার জীবনের সবচেয়ে আনন্দের সেরা অভিজ্ঞতা এটা!

তবে তিনি যে ধরনের বিপত্তির মধ্যে পড়েছেন, তাহলো কোনো দোকানে কার্ডরিডার মেশিন না থাকায় দাম পরিশোধে সমস্যায় পড়েছেন। ট্রেন বা বিমানের টিকিট এবং হোটেল বুকিং সমস্যায় ভুগেছেন।

-সাউথ চায়না মর্নিং থেকে