মেথর থেকে মুক্তিযোদ্ধা আফরান নিশো

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আফরান নিশো, ছবি: সংগৃহীত

আফরান নিশো, ছবি: সংগৃহীত

মেজবাহ উদ্দিন সুমনের রচনা ও সাজ্জাদ সুমনের পরিচালনায় ‘ধাঙড়’ শিরোনামের একটি মুক্তিযুদ্ধের গল্পে জুটি বেঁধেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো ও জাকিয়া বারী মম। নাটকটি আজ (২৬ মার্চ) রাত ৮টায় আরটিভিতে প্রচারিত (পুন:প্রচার) হবে।

নাটকটির গল্পে দেখা যাবে, ১৯৭১ সালের এক সকালে চা খাওয়ার জন্য ধাঙড় বা মেথর বস্তির সামনের ফুটপাতে বসে পাঁচু। হঠাৎ একটি পাকিস্তানি আর্মি জিপ এসে থামে। গাড়িতে তোলা হয় পাঁচুসহ বসে থাকা আরও একজনকে। তাদেরকে নিয়ে যাওয়া হয় কনসানট্রেশন ক্যাম্পে। সেখানে থাকা বন্দীদের মলমূত্র, লাশ, রক্ত- এসব পরিষ্কারের কাজ দেওয়া হয় পাঁচুকে। অনিচ্ছাসত্ত্বেও প্রতিদিন সে এই কাজ করতে থাকে।

বিজ্ঞাপন

এরপর একদিন সেখানে ধরে আনা হয় অনিন্দ্যসুন্দরী একটি মেয়েকে। তাকে দেখেই পাঁচুর মন কেঁদে ওঠে। মেয়েটিকে রাখা হয় অন্য একটি ঘরে। প্রতিদিন তার রুমে ঢুকতে দেওয়া হয় না পাঁচুকে। ২-৩ দিনে একবার। তাও দরজার সামনে দাঁড়িয়ে থাকে পাকিস্তানি আর্মিরা। অত্যাচারিত মেয়েটির সংস্পর্শে এসে পাঁচুর মনে জেগে ওঠে মুক্তিকামী চেতনা।

নাটকের একটি দৃশ্যে নিশো 

নাটকে পাঁচুর চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো। নিশো-মম ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন হিমে হাফিজ, জুলফিকার চঞ্চল, খায়রুল আলম টিপুসহ অনেকেই।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা সাজ্জাদ সুমন বলেন, মুক্তিযুদ্ধের অসংখ্য গল্প নিয়ে কাজ হয়েছে, হচ্ছে। তবে আমার কাছে এই গল্পটি একেবারেই ব্যতিক্রম মনে হয়েছে। কারণ, গল্পটি একজন মেথরকে নিয়ে। মহান মুক্তিযুদ্ধে মেথর সম্প্রদায়ের অবদান কিংবা আত্মত্যাগ নিয়ে এর আগে কোনও কাজ হয়েছে বলে আমার জানা নেই।