ভেনিসে অ্যাঞ্জেলিনা জোলিকে ৮ মিনিট স্ট্যান্ডিং অভেশন!

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অ্যাঞ্জেলিনা জোলি

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অ্যাঞ্জেলিনা জোলি

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসর মুখর হয়ে উঠলো বিশ্ব সিনেমার সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রীদের একজন অ্যাঞ্জেলিনা জোলির নামে। প্রয়াত অপেরা গায়িকা মারিয়া কালাসের বায়োপিক ‘মারিয়া’ নিয়ে ইতালির জলশহরে হাজির হয়েছেন তিনি। এতে নাম ভূমিকায় দেখা যাবে তাকে।

গতকাল (২৯ আগস্ট) ভেনিস লিদোতে উৎসবের প্রাণকেন্দ্র পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্র্যান্দে থিয়েটারে ‘মারিয়া’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। ছবি দেখে দর্শক ৮ মিনিট স্ট্যান্ডিং অভেশন জানিয়েছেন। জোলির চোখে তখন ফুটে ওঠে আনন্দ-অশ্রু।

বিজ্ঞাপন

এমনটাই তো হওয়ার কথা! কারণ কিংবদন্তি অপেরা গায়িকা মারিয়া কালাস চরিত্রের জন্য ৭ মাস প্রশিক্ষণ নিয়েছেন তিনি। কীভাবে অপেরা গাইতে হয় সেসব শিখতে এত দীর্ঘ সময় লেগেছে তার।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অ্যাঞ্জেলিনা জোলি

ভেনিসে ‘মারিয়া’র সংবাদ সম্মেলনে জোলি বলেন, ‘এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জিং চরিত্র। শুটিংয়ের সময় নিজেকে অন্য গ্রহের মতো লেগেছে, কারণ এবারই প্রথম আমাকে অভিনয়ের সময় গাইতে হয়েছে। আমি সত্যিই খুব নার্ভাস ছিলাম।’

সাত মাস গান শেখা প্রসঙ্গে জোলি বলেন, ‘ভেবেছিলাম অন্য অভিনয়শিল্পীদের মতোই আমিও গান গাইতে পারবো নয়তো গাওয়ার ভঙ্গি করবো অথবা গুনগুন করবো। কিন্তু পরে হাড়ে হাড়ে টের পেয়েছি আমাকে সত্যিই গান শিখতে হবে, কারণ অপেরা গাওয়ার ব্যাপার নকল করা যায় না।’

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অ্যাঞ্জেলিনা জোলি

আশা করা হচ্ছে, আগামী অস্কারে ‘মারিয়া’র সুবাদে ফেভারিট থাকবেন জোলি। ছবিটি তাকে ১৫ বছর পর অস্কারে সেরা অভিনেত্রীর দৌড়ে নিয়ে আসতে পারে। সর্বশেষ ২০০৯ সালে ক্লিন্ট ইস্টউড পরিচালিত ‘দ্য চেইঞ্জলিং’-এর জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত হন তিনি। ২০০০ সালে ‘গার্ল ইন্টারাপ্টেড’ সিনেমার সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় অস্কার জিতেছেন আমেরিকান এই তারকা।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অ্যাঞ্জেলিনা জোলি

এদিকে পালাৎসো দেল সিনেমা ভবনে জোলি আসতেই অপেক্ষমাণ ভক্তদের মধ্যে শোরগোল পড়ে যায়। সালা গ্র্যান্দে থিয়েটারে ঢোকার আগে তিনি অনেককে অটোগ্রাফ দিয়েছেন ও সেলফি তুলেছেন। পাশাপাশি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এক ভক্তের সঙ্গে দেখা করেছেন ৪৯ বছর বয়সী এই অভিনেত্রী। ওই ভক্তকে একটি বিছানায় লালগালিচার সামনে নিয়ে যাওয়া হয়েছিল। তার পাশে হাঁটু গেড়ে বসেছিলেন জোলি।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সংবাদ সম্মেলন শেষে অ্যাঞ্জেলিনা জোলি

৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণসিংহ পুরস্কারের জন্য লড়ছে ‘মারিয়া’। আমেরিকান বংশোদ্ভুত গ্রিক অপেরা গায়িকা মারিয়া কালাসের সংগীত জীবনের উত্থান-পতন তুলে ধরা হয়েছে এতে। সত্তর দশকে প্যারিসে শেষ দিনগুলোতে যখন অ্যান্টি-অ্যাংজাইটি ড্রাগে আসক্ত ছিলেন তিনি। তার দুর্দান্ত কণ্ঠস্বরে মন্ত্রমুগ্ধ ছিল সারাবিশ্বের শ্রোতারা। এত বড় মাপের তারকা হওয়া সত্ত্বেও জীবন সায়াহ্নে একাকী নির্জনে কেটেছে তার। ১৯৭৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স হয়েছিলো ৫৩ বছর। এরপরই মূলত অপেরার আবেদন হারাতে থাকে।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে পরিচালক পাবলো লারাইন ও অ্যাঞ্জেলিনা জোলি

‘মারিয়া’ পরিচালনা করেছেন চিলির পাবলো লারাইন। তার আশা, ছবিটি অপেরা শিল্পের প্রতি শ্রোতাদের আগ্রহ পুনরুজ্জীবিত করতে ভূমিকা রাখবে। মিলানের বিখ্যাত লা স্কালা অপেরা হাউসে এর শুটিং হয়েছে। চলতি বছরের শেষ প্রান্তে নেটফ্লিক্সে মুক্তি পাবে ‘মারিয়া’।

ইতালিতে ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৮১তম আসরের পর্দা উঠেছে বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১০টায় পালাৎসো দেল সিনেমার সালা গ্র্যান্দে প্রেক্ষাগৃহে। এদিন তিনবার অস্কার মনোনীত আমেরিকান অভিনেত্রী সিগোর্নি উইভারের হাতে সম্মানসূচক স্বর্ণসিংহ তুলে দেন ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সভাপতি পিয়েত্রাঞ্জেলো বুত্তাফুয়োকো।

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অ্যাঞ্জেলিনা জোলি

উৎসব চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। ওইদিন ঘোষণা করা হবে স্বর্ণসিংহজয়ী ছবির নাম। এজন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে ২১টি পূর্ণৈদৈর্ঘ্য কাহিনিচিত্র।