পর্দা উঠলো ভেনিস চলচ্চিত্র উৎসবের, স্বর্ণসিংহের জন্য লড়ছেন তারা

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘কুইয়ার’-এ ড্যানিয়েল ক্রেগ, ‘জোকার ২’তে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স এবং ‘মারিয়া’তে জোলি

‘কুইয়ার’-এ ড্যানিয়েল ক্রেগ, ‘জোকার ২’তে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স এবং ‘মারিয়া’তে জোলি

জমকালো আয়োজনে ইতালির ভেনিসে শহরে ৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে গতকাল (২৮ আগস্ট)। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে পৃথিবীর সবচেয়ে পুরোনো এ উৎসব। ধারণা করা হচ্ছে, সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে তারকাবহুল উৎসব হবে এবারের আসরটি।

চলতি বছর উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে ২১টি সিনেমা। যার মধ্যে রয়েছে প্রখ্যাত সব নির্মাতার সিনেমা। এখন এটাই দেখার পালা শেষ পর্যন্ত কার হাতে ওঠে উৎসবের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন লায়ন (স্বর্ণসিংহ)।

বিজ্ঞাপন

এবারের উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে টড ফিলিপস নির্মিত বহুল প্রতীক্ষিত সিনেমাগুলোর একটি ‘জোকার: ফলি আ ডিউ’। আগামী ৪ অক্টোবর হলে মুক্তির আগে ভেনিসে প্রিমিয়ার হবে জোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা অভিনীত সিনেমাটির।

‘জোকার: ফলি আ ডিউ’ সিনেমায় লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

অনেকের ধারণা, টড ফিলিপসের হাতেও উঠতে পারে স্বর্ণসিংহ। পিছিয়ে নেই আলোচিত ইতালীয় নির্মাতা লুকা গুদানিনো। মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে তার নতুন সিনেমা ‘কুইয়ার’। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ক্রেগ।

এছাড়া স্বর্ণসিংহের দৌড়ে আছে পাবলো লরেইনের ‘মারিয়া’। চিলিয়ান নির্মাতা প্রখ্যাত অপেরা গায়িকা মারিয়া ক্যালাসের জীবন অবলম্বনে বানিয়েছেন সিনেমাটি। এতে মারিয়ার চরিত্রে দেখা যাবে দুনিয়াজোড়া জনপ্রিয়তা পাওয়া হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে।

‘মারিয়া’ সিনেমায় মেগাস্টার অ্যাঞ্জেলিনা জোলি

উৎসবে সেরা সিনেমার অন্যতম দাবিদার স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভার। তার পরিচালিত ‘দ্য রুম নেক্সট ডোর’ও রয়েছে আলোচনায়। এই প্রথম পুরোপুরি ইংরেজি ভাষায় চলচ্চিত্র নির্মাণ করেছেন আলমোদোভার। এ সিনেমায় দেখা যাবে টিলডা সুইন্টন ও জুলিয়ান মুরকে। আলোচনায় আছে মার্কিন ক্রাইম থ্রিলার ‘দ্য অর্ডার’ও। জাস্টিন কারজেল পরিচালিত এ সিনেমায় এফবিআই এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন জুড ল।

‘দ্য রুম নেক্সট ডোর’ সিনেমায় হলিউডের প্রখ্যাত দুই অভিনেত্রী টিলডা সুইনটন ও জুলিয়ান মুর

চলতি বছরের ভেনিস উৎসবে একমাত্র এশীয় সিনেমা হিসেবে মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে সিউ হুয়া ইয়ের ‘স্ট্রেঞ্জার আইস’। সিঙ্গাপুর, তাইওয়ান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। জর্জ ক্লুনি ও ব্র্যাড পিটকে দেখা যাবে জন ওয়াটসের অ্যাকশন কমেডি সিনেমা ‘উলফ’-এ। ছবিটি প্রদর্শিত হবে আউট অব কমপিটিশন বিভাগে। মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পাওয়া ২১ সিনেমার ৫টিই ইতালীয় পরিচালকের।

‘কুইয়ার’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন জেমস বন্ড’খ্যাত অভিনেতা ড্যানিয়েল ক্রেগ

৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবে এবার প্রধান জুরির দায়িত্ব পালন করবেন নন্দিত ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার।