এশিয়ার বৃহত্তম উৎসবে বাংলাদেশের ‘শিকলবাহা’ ও ‘বলি’

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘বলি’ সিনেমার দৃশ্যে নাসিরউদ্দিন খান ও শিকলবাহার পরিচালক-প্রযোজক কামার ও সারা

‘বলি’ সিনেমার দৃশ্যে নাসিরউদ্দিন খান ও শিকলবাহার পরিচালক-প্রযোজক কামার ও সারা

‘সাংহাই ফিল্ম ফেস্টিভ্যাল’ হলো এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব। এবার এই উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশের দুটি সিনেমা। একটি ‘শিকলবাহা’, অন্যটি ‘বলি’।

‘সাংহাই ফিল্ম ফেস্টিভ্যাল’-এর গোল্ডেন গবলেটের মূল প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে আন্তর্জাতিকখাবে খ্যাতি পাওয়া বাংলাদেশের ফিল্ম মেকার কামার আহমাদ সাইমনের ছবি ‘শিকলবাহা’।
ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিং-এর যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘শিকলবাহা’। ছবিটির কেন্দ্রীয় চরিত্র ‘রুবা'র ভূমিকায় অভিনয় করেছেন নতুন মুখ ফৌজিয়া করিম অণু।

বিজ্ঞাপন
ফৌজিয়া করিম অণু

উৎসব সূত্রে জানা গেছে যে এই বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশ থেকে ৩,৭০০টিরও বেশি চলচ্চিত্র জমা পড়েছিল। যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে ‘শিকলবাহা’ ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানী, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের মাত্র ১৪টি ছবি।

এই বছর ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতার জুরি প্রেসিডেন্ট ভিয়েতনামী বংশোদ্ভূত ফরাসী জাতীয় পুরষ্কার ‘সিজার এওয়ার্ড’, কানে সেরা পরিচালক ও ক্যামেরা দ্য’র বিজয়ী নির্মাতা ট্রান আনহুং। এর আগে নুরি বিলগে চেলান, আন্দ্রে জিয়াগিন্সভে, ওং কার-ওয়াওই এর মতো বিশ্বনন্দিত নির্মাতারা সাংহাইয়ের 'গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতায় জুরি চেয়ারের দায়িত্ব পালন করেছেন।

আর বাংলাদেশের ছবি ‘বলি’ এশিয়ার আরেকটি সম্মানজনক ‘বুসান চলচ্চিত্র উৎসব’-এ নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জয়ের পরে এবার সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মনোনয়ন পেয়েছে। সিনেমাটি আন্তর্জাতিক প্যানারোমা শাখায় নির্বাচিত হয়েছে। সিনেমাটি পরিচালনা করেছেন ইকবাল হোসাইন চৌধুরী।

‘বলী’র শুটিং স্পট বাঁশখালী সমুদ্রসৈকতে ইকবাল হোসাইন চৌধুরী

এই নির্মাতার হাত ধরেই বাংলাদেশের সিনেমাটি প্রথমবার বুসান উৎসবের নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে। পুরস্কার পাওয়ার পরে এই পরিচালক জাপানের নিক্কেইকে দেওয়া এক সাক্ষাৎকার সিনেমাটি নিয়ে বলেন, ‘সমুদ্র খুব রহস্যময়, বিভ্রান্তিকর, খুবই রোমান্টিক; যা আমাকে খুব আকর্ষণ করে। এটা কখনো আনন্দ দেয়, কখনো ভীতিকর শৈশবে দেখা সাইক্লোনের ট্রমার মধ্যে নিয়ে যায়। আমার সিনেমার দিকে তাকালেই বুঝবেন, এটা খুবই কাল্পনিক কিন্তু এটির ভিত দাঁড়িয়ে আছে আমার জীবনের ওপর। যা অনেকটাই লোককথার মতো।’

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবি ‘বলী’ (দ্য রেসলার)। ছবিটির প্রযোজক পিপলু আর খান। সহপ্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাকে।