মঞ্চে আসছে ‘পোহালে শর্বরী’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মঞ্চে আসছে ‘পোহালে শর্বরী’

মঞ্চে আসছে ‘পোহালে শর্বরী’

দেশের পথিকৃৎ নাট্যদল 'থিয়েটার' মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘পোহালে শর্বরী’।

শুক্র ও শনিবার (০১ ও ২ জুলাই) জাতীয় নাট্যশালায় বিকেল সাড়ে ৫ টা ও সন্ধ্যা সাড়ে ৭ টায় পরপর দুই দিন চারটি প্রদর্শনীর মাধ্যমে নাটকটির যাত্রা শুরু হবে।

বিজ্ঞাপন

হিন্দি ভাষার সাহিত্যিক সুরেন্দ্র বর্মার রচনা থেকে নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিচ্ছেন রামেন্দু মজুমদার এবং সংযুক্ত নির্দেশনায় আছেন ত্রপা মজুমদার। নাটকটির পোশাক পরিকল্পনা করছেন স্বাধীনতা পুরস্কারজয়ী অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার। এ ছাড়া মঞ্চ, আলো ও সামগ্রী পরিকল্পনা করছেন পলাশ হেন্ড্রি সেন, আবহ সংগীত পরিকল্পনায় তানভীর আলম সজীব, কোরিওগ্রাফি পরিকল্পনায় স্নাতা শাহরীন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

থিয়েটার নাট্যদল সূত্রে জানা গেছে, দর্শনীর বিনিময়ে দুই দিনে এই নাটকের চারটি প্রদর্শনীর অগ্রিম টিকিটের জন্য- ০১৫৫৬৩৪০৫৭৪ (বিকাশ) এই নম্বরে যোগাযোগ করতে হবে।

নাটকের নির্দেশক রামেন্দু মজুমদার বলেন, ‘বিষয়বস্তুর জন্যই আমরা এই নাটকটি মঞ্চে আনতে উৎসাহিত হয়েছি। কারণ নারীর অবস্থান আমরা আমাদের একাধিক নাটকে তুলে ধরার চেষ্টা করেছি। মহাভারতের ‘মাধবী’ থেকে আমাদের কালের ‘কোকিলারা’ কেবল পুরুষের প্রয়োজনেই ব্যবহৃত হয়েছে। তেমনি দেড়-দু’হাজার বছরের আশেপাশে এক কালখণ্ডে রাজবংশের উত্তরাধিকারের সংকটে নারীকে তার কামনা-বাসনার কোনো মূল্য না দিয়ে নিছক সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করার এক কাহিনি বিধৃত হয়েছে এ নাটকে। তার পাশাপাশি রয়েছে ধর্মের অনুশাসন ও রাজনীতির কূট কৌশল- যার শিকার হয়েছে একইভাবে পুরুষও।’

নাটকের মহড়ার অভিজ্ঞতা জানাতে গিয়ে রামেন্দু মজুমদার বলেন, 'এ নাটকের কাজ শুরু করেছিলাম দু’বছরের বেশি সময় আগে। কিন্তু করোনা মহামারির কারণে মাঝে প্রস্তুতি থেমে যায়। নাটকটির প্রতিটি চরিত্রের জন্য আমরা দু’জন করে অভিনেতা তৈরি করেছি। ফলে একদিকে যেমন দলের বেশি কর্মী কাজের সুযোগ পেয়েছেন, অন্যদিকে তেমনি কারও সমস্যার কারণে যেন প্রদর্শনী থেমে না যায়, সেটিও বিবেচনায় রাখা হয়েছে।'

নাটকটিতে অভিনয় করবেন গুলশান আরা, মাহমুদা আক্তার লিটা, নাজমুন নাহার নাজু, সামিয়া মহসীন, আপন আহসান, নূর-এ- খোদা মাশুক সিদ্দীকি, শেকানুল ইসলাম শাহী, মুশফিকুর রহমান, সামিরুল আহসান, তানভীর হোসেন সামদানী, তানভীন সুইটি, তানজুম আরা পল্লী, রাশেদুর রহমান, রবিন বসাক, ত্রপা মজুমদার, জোয়ারদার সাইফ, প্রমুখ।