আইনি ঝামেলায় ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবির দৃশ্যে আলিয়া ভাট

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবির দৃশ্যে আলিয়া ভাট

সঞ্জয়লীল বানসালির ছবি মুক্তি পাবে আর তা নিয়ে বিতর্ক হবে না তা কী করে হয়? এখনও পর্যন্ত বিতর্কের তালিকায় নাম লিখেয়েছে বলিউডের জনপ্রিয় এই নির্মাতার নির্মিত ‘রামলীলা’, ‘বাজিরাও-মস্তানি’, ‘পদ্মাবত’। এবার এই তালিকায় যুক্ত হয়েছে বানসালির আসন্ন ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি।’

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’তে নাম চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। তার পাশাপাশি আরও রয়েছেন অজয় দেবগণ ও শান্তুনু। আগামী ২৫ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে হুসেন জাইদির লেখা ‘মাফিয়া কুইনস অফ মুম্বাই’ অবলম্বনে তৈরি এই ছবিটি।

বিজ্ঞাপন

সবকিছুই ঠিকঠাক চলছিল। এমনকি বার্লিন চলচ্চিত্র উৎসেব এই ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য প্রস্তুত ছিলেন নির্মাতা ও কলাকুশলীরা। এরইমধ্যে আইনি ঝামেলায় জড়ালো ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ নাম।

গাঙ্গুবাইয়ের দত্তক পুত্রের আইনজীবী নরেন্দ্র দুবে হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, কেউই চাইবে না তার মাকে যৌনকর্মী হিসাবে তুলে ধরুক। একজন যৌনকর্মীর সন্তানও সেটা চাইবে না। শুধুমাত্র টাকার জন্য কারও চরিত্র হনন করা হচ্ছে। এটা শুধু মা-ছেলের সম্পর্কের বিষয় নয়, এটা প্রত্যেকটা নারীর সম্মানের বিষয়। কোনও মেয়ে চাইবে না এমন নগ্ন ও অশ্লীলভাবে তাকে তুলে ধরা হোক। হুসেন জাইদি তার বইতে যা লিখেছেন সেটা যদি আমরা মেনেও নেই তাহলেও তিনি বলেছেন, গাঙ্গুবাই কোনওদিন চাননি যৌনকর্মী হতে। তাহলে কেন তাকে ওইভাবে প্রদর্শিত করা হবে। তিনি একজন সমাজকর্মী ছিলেন। মোরারজি দেশাই, জহরলাল নেহেরু থেকে অটল বিহারী বাজপেয়ী তার সঙ্গে দেখা করতে আসতেন নির্বাচনের সময়। কারণ তিনি কামাঠিপুরার কর্ত্রী ছিলেন। তিনি যৌনকর্মীদের অধিকারের লড়াই লড়েছেন।


গত দু-বছর ধরেই নানা সময়ে আইনি জটে জড়িয়েছে এই ছবি। এ প্রসঙ্গে নরেন্দ্র দুবে জানান, ২০২০ সালে ছবির প্রথম প্রোমো সামনে আসার পর থেকেই এর মুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে আদালতের হয়েছিলেন তার মক্কেল। হুসেন জাইদির বই থেকে এই ছবি তৈরি হয়েছে সেই ব্যাপারটি আদালতে স্পষ্ট হয়েছে। আপাতত সুপ্রিম কোর্ট ভারতে এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের করেছেন গাঙ্গুবাইয়ের ছেলে।

গাঙ্গুবাইয়ের চার দত্তক সন্তান- বাবুরাও, বেবি, শকুন্তলা এবং রাজন।