লতা মঙ্গেশকরের অবস্থা আশঙ্কাজনক

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর

করোনাভাইরাস ও নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় গত ৮ জানুয়ারি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয় লতা মঙ্গেশকরকে। বর্তমানে হাসপাতালটির আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন ভারতের প্রখ্যাত এই সংগীতশিল্পী।

৯২ বছর বয়সী এই তারকাকে যখন হাসপাতালে ভর্তি করা হয়েছিলো সেসময় তাকে রাখা হয়েছিল ভেন্টিলেটরে। কিন্তু গত ২৭ জানুয়ারি পরীক্ষামূলক ভাবে ইনভেসিভ ভেন্টিলেটরের বাইরে রাখা হয়েছিলো কিংবদন্তি এই তারকাকে।

বিজ্ঞাপন

কিন্তু খারাপ খবরটি হলো- ফের ভেন্টিলেটরে নেওয়া হয়েছে লতা মঙ্গেশকরকে।

ভারতের প্রখ্যাত এই সংগীতশিল্পী শারীরিক অবস্থার আপডেট সম্পর্কে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের ভেন্টিলেটরে নেওয়া হয়েছে তাকে। তিনি এখনও আইসিইউতে রয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসকদের পর্যবেক্ষণের মধ্যে রয়েছেন এই কিংবদন্তি।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে একজন পেশাগত কণ্ঠশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোঁসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪ ও ২০০৪ সালে দুইবার ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার অর্জন করেন। এছাড়া ১২ বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার।