ইন্টারন্যাশনাল অনলাইন থিয়েটার ফেস্টিভ্যালে স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘জাদুর প্রদীপ’র দৃশ্য

‘জাদুর প্রদীপ’র দৃশ্য

ভারতের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘নৈহাটি রঙ্গসেনা’ আয়োজিত দ্বিতীয় ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যালে (অনলাইন) বাংলাদেশের প্রযোজনা হিসেবে প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে নাট্যসংগঠন স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত মাইমোড্রামা (মূকনাট্য) ‘জাদুর প্রদীপ’।

আয়োজক দলটির ‘৫ম রঙ্গোৎসব ২১-২২’-এর ১ম পর্যায় সপ্তাহব্যাপী অনলাইন পর্বের উদ্বোধনী দিনে ৩০ মে বাংলাদেশ সময় রাত ৯টা (ভারত সময় রাত সাড়ে ৮টা) ‘নৈহাটি রঙ্গসেনা’-এর ফেইসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি প্রদর্শিত হবে ‘জাদুর প্রদীপ’।

বিজ্ঞাপন

‘আরব্য রজনী’-র অমর কাহিনী ‘আলাদিনের আশ্চর্য প্রদীপ’ অবলম্বনে নির্মিত এ মাইমোড্রামার কাহিনি-পুনর্বিন্যাসসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। জাদুর প্রদীপ সম্প্রচারের ঠিক আগে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা (ভারত সময় রাত ৮টা) থেকে নির্দেশক জাহিদ রিপনের সঙ্গে লাইভ আলাপচারিতা-অনুষ্ঠান ‘মিট দ্য ডিরেক্টর’ প্রচারিত হবে।

ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যাল (অনলাইন) পর্বটিতে বাংলাদেশের ‘জাদুর প্রদীপ’-এর পাশাপাশি ইটালি, কেনিয়া, পাকিস্তান, প্যারাগুয়ে, স্পেন ও ভারতের একটি করে নাট্যপ্রযোজনা অন্তর্ভুক্ত রয়েছে।

প্রসঙ্গত, নাট্য-উপস্থাপনার নানাবিধ রীতির একটি বিশেষ আকর্ষণীয় ধারা মাইমোড্রামা বা মূকনাট্য মূলত মূকাভিনয়-আঙ্গিক প্রয়োগের মাধ্যমে নির্মিত একক কাহিনিভিত্তিক পূর্ণাঙ্গ দৈর্ঘ্যের নাট্যপ্রযোজনা। এটি নাট্যের একটি অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র, কিন্তু দীর্ঘ প্রশিক্ষণ ও একনিষ্ঠ শ্রমসাধ্য বিধায় এ ধারার প্রযোজনা সুলভ নয়।

‘আলাদিনের আশ্চর্য প্রদীপ’-এর প্রদীপ-আলাদিন-রাজকন্যা-জাদুকর-দৈত্যনির্ভর ধ্রুপদী কাহিনিটি সারাবিশ্বে সুপরিচিত হলেও মাইমোড্রামা হিসেবে উপস্থাপনের জন্য স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’-এ এটিকে নতুনভাবে বিন্যাস করা হয়েছে। প্রেম এবং প্রতাপের দ্বন্দ্বে অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণপ্রদ শক্তির বিজয়ই এ মাইমোড্রামার মূল সুর।পাশাপাশি, গবেষণাগার নাট্যরীতিতে নির্মিত ‘জাদুর প্রদীপ’ প্রযোজনায় মাধ্যমে ঐতিহ্যের ধারাবাহিকতায় বাঙলার নিজস্ব মূকাভিনয় আঙ্গিক ‘বাঙলা মূকাভিনয়রীতি’ সৃজনপ্রয়াস পরিচালিত হয়েছে।

ইতোমধ্যে ‘জাদুর প্রদীপ’ প্রযোজনাটি ৩৫টি সফল মঞ্চায়নের মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

প্রসঙ্গত, কোভিডকালের বিরূপসময়ে নবতর শৈল্পিক-উদ্ভাবন ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যালের নানা আন্তর্জাতিক আসরে ইতিমধ্যে দেশের সীমানা ছাড়িয়ে স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’, ‘হেলেন কের্লা’, ‘হরগজ’, ‘ডাকর্ঘ’ প্রভৃতি প্রযোজনা আমন্ত্রিত ও সফলভাবে প্রদর্শিত হয়েছে।