‘ভোট পর্যবেক্ষণে ২৩ হাজার দেশি ও ২০০ বিদেশি পর্যবেক্ষক’

  ভোট এলো, এলো ভোট
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রায় ২৩ হাজার দেশী এবং প্রায় ২শ’ বিদেশি পর্যবেক্ষক কাজ করবেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।তিনি বলেন, নির্বাচন পর্যবেক্ষণে পর্যাপ্ত সংখ্যক দেশি ও বিদেশি সংবাদকর্মীরা চিত্র ও তথ্য সংগ্রহে মাঠে অবস্থান করবেন।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ তথ্য জানান। 

বিজ্ঞাপন

সিইসি জানান, এবারে দেশে মোট ভোটার প্রায় ১২ কোটি। ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৪২,০০০। মোট ২ লাখ ৬২ হাজার বুথে ভোট গ্রহণ করা হবে। ৮ লাখেরও বেশি সরকারী কর্মচারী ভোটকেন্দ্রে ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিত থাকবেন। প্রায় ৩ হাজার নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবে। পাশাপাশি সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮ লাখেরও বেশি সদস্য আইন-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। 

এসময় তিনি, আইন ও বিধি-বিধানের প্রয়োজনীয় সংস্কারের পাশাপাশি অনলাইন পদ্ধতিতে নমিনেশন দাখিলের ব্যবস্থাটি আগামীতেও বহাল থাকবে বলে জানান। এছাড়াও সম্প্রতি চালু হওয়া অ্যাপসের মাধ্যমে ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, ভোট কেন্দ্রের নাম ও ঠিকানাসহ নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা–সংক্রান্ত সব তথ্য এই অ্যাপসের মাধ্যমে জানতে পারবেন বলেও জানান তিনি।