নোয়াখালী-১: যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব থাকায় রুহুল আমিনের প্রার্থিতা বাতিল

  ভোট এলো, এলো ভোট
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দ্বৈত নাগরিকত্ব থাকায় রুহুল আমিনের প্রার্থিতা বাতিল

দ্বৈত নাগরিকত্ব থাকায় রুহুল আমিনের প্রার্থিতা বাতিল

নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের দ্বৈত নাগরিকত্ব থাকায় প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (০২ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপসচিব মো. আব্দুছ ছালাম সাক্ষরিত চিঠিতে এ তথ্য জানায়। 

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র নাগরিকত্ব থাকায় Representation of the People Order, 1972 এর Article 91E এর Clause (2) এর বিধান অনুযায়ী এই প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে বলে জানায় ইসি।

চিঠিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮ নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার আর আমিন এর দ্বৈত নাগরিকত্ব (যুক্তরাষ্ট্র) সংক্রান্ত অভিযোগের বিষয়ে দায়েরকৃত রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এ মাননীয় হাইকোর্ট বিভাগ উক্ত অভিযোগের বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশনা প্রদান করেন।

২৭ ডিসেম্বর ২০২৩ তারিখে মাননীয় হাইকোর্ট বিভাগ উক্ত তদন্ত প্রতিবেদনের আলোকে বর্ণিত প্রার্থী খন্দকার রুহুল আমিন এর প্রার্থিতা সংক্রান্ত যথাযথ আইনানুগ প্রক্রিয়া অবলম্বন করে উপযুক্ত আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে নির্দেশনাসহ রায় প্রদান করেছেন। মাননীয় হাইকোর্ট বিভাগের রায়ের বিরুদ্ধে বর্ণিত জনাব খন্দকার আর আমিন পিটিশনার হয়ে মাননীয় আপিল বিভাগে সিভিল মিসসেলেনিয়াস পিটিশন (সিএমপি) নং-১২৩৩/২০২৩ দায়ের করেন যা ০২ জানুয়ারি ২০২৪ তারিখে শুনানীঅন্তে খারিজ করা হয়। 

চিঠিতে আরও জানানো হয়, প্রার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব বহাল থাকাবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে দাখিলকৃত মনোনয়নপত্রের ১ম খণ্ডের তৃতীয় অংশে উল্লিখিত ১(খ) দফায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৬৬(২) অনুযায়ী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য নন মর্মে মিথ্যা ঘোষণা প্রদান করে বাংলাদেশের সংবিধান এবং নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য মর্মে বিবেচিত হয়েছেন।

এছাড়া, মাননীয় হাইকোর্ট বিভাগ কর্তৃক রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এ ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখের প্রদত্ত রায় মোতাবেক Representation of the People Order, 1972 এর Article 91E এর Clause (2) এর বিধান অনুযায়ী বর্ণিত স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার রুহুল আমিন এর প্রার্থিতা বাতিল করার বিষয়ে মাননীয় নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই অবস্থায় বর্ণিত কারণে Representation of the People Order, 1972 এর Article 91E এর Clause (2) এর বিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮ নোয়াখালী-১ নির্বাচনী এলাকায় আপনার প্রার্থিতা বাতিল করা হলো।