সিলেটে ছেলেদের টপকে সব ক্ষেত্রে এগিয়ে মেয়েরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিলেটে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় এবার পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ। পরীক্ষার্থীর সংখ্যা, পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের টপকে এগিয়ে রয়েছে মেয়েরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এইচএসসি ও সমমানের প্রকাশিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সিলেট শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে বেলা ১১টার দিকে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, সিলেট বোর্ডের অধীনে এইচএসসির ফলাফলে সব সূচকে এগিয়ে আছেন মেয়েরা। পরীক্ষার্থীর সংখ্যা, পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছেন মেয়েরা। এ বছর মোট পরীক্ষার্থী ছিল ৮৩ হাজার ১৬৫ জন। এর মধ্যে পাস করেছে ৭১ হাজার ১২ জন।

পাসকৃতদের মধ্যে ২৮ হাজার ৩৫১ ছেলে এবং ৪২ হাজার ৬৬১ মেয়ে। ছেলেদের পাসের হার ৮৩ দশমিক ৮৫ শতাংশ ও মেয়েদের পাসের হার পাসের হার ৮৬ দশমিক শূন্য ৪৪ শতাংশ।

মেয়েদের মধ্যে ৩ হাজার ৮২৯ জন ও ২ হাজার ৮৬৯ জন ছেলে পেয়েছে জিপিএ-৫।

গত বছরের তুলনায় সিলেটে পাসের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে। এবার সিলেট বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৩৯। যা গত বছরের তুলনায় ১৩ দশমিক ৭৭ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ। গত বছর জিপিএ-৫ পেয়েছিলে ১ হাজার ৬৯৯ জন শিক্ষার্থী।

জেলা ভিত্তিক ফলাফলে এগিয়ে আছে সিলেট। এ বছর সিলেটে ৩১ হাজার ৫০৬ জন, হবিগঞ্জে ১২ হাজার ৫২২ জন, মৌলভীবাজারে ১৩ হাজার ৩৩২ জন এবং সুনামগঞ্জে ১৩ হাজার ৬৫২ জন শিক্ষার্থী পাস করেছেন।

এ ব্যাপারে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল বলেন, আইসিটি বিষয়ে পরীক্ষা ভালো হওয়ায় জিপিএ-৫ ও পাসের হার দুটোই বেড়েছে। এছাড়া এবছর পরীক্ষাও হয়েছে কম বিষয়ে।