ধসের একদিন পর পুঁজিবাজারে বড় উত্থান

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

করোনা আতঙ্কে পুঁজিবাজারে সোমবার বড় ধসের ঠিক একদিন পর মঙ্গলবার (১০ মার্চ) দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বেড়েছে ১৪৮ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৪৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল খাত, মিউচ্যুয়াল ফান্ডসহ সব খাতের শেয়ারের দাম বেড়েছে।

বিজ্ঞাপন

ডিএসইর তথ্য মতে, সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মঙ্গলবার দিন লেনদেন শুরু হয়। তফসিলি ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ ফান্ড গঠন করছে। এই নিয়ে ডিএসইতে বৈঠক অনুষ্ঠিত হবে। এমন খবরে দিনভর সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৫৬ পয়েন্ট দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯০ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৩১ পয়েন্ট বেড়ে ৯৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২৩টির, কমেছে ১৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টির। তাতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৩৩ লাখ ৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৪৯৯ কোটি টাকা।

অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক ৩৪৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৭১ পয়েন্ট দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানির দাম বেড়েছে ১৮০টির, কমেছে ৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টির। তাতে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার টাকা।