ফের দরপতনের বৃত্তে পুঁজিবাজার

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৫ মার্চ) সূচক পতনের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২৫ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৮৭ পয়েন্ট।

এর আগের দিন বুধবারও দরপতন হয়েছিল। ফলে দুদিন সূচকের উত্থানের পর আবারও দুই দিন দরপতন হয়েছে। বুধবারের মতই বৃহস্পতিবারও ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং ওষুধ ও রসায়ন খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর আগেও টানা সাত কার্যদিবস দরপতন হয়েছিলো।

বিজ্ঞাপন

ডিএসই ও সিএসইর তথ্যানুযায়ী, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৬২ এবং ডিএসইএস সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৩ লাখ ৮৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১০ কোটি ৬৬ লাখ ৮৫ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ২২ লাখ ১০ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ১৬২টি আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম।