‘৪র্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দক্ষতা উন্নয়নের বিকল্প নাই’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সালমান এফ রহমান, ছবি: বার্তা২৪.কম

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সালমান এফ রহমান, ছবি: বার্তা২৪.কম

চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দেশের মানব সম্পদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

সালমান এফ রহমান বলেন, ‘জ্বালানি, কৃষি ও তথ্য প্রযুক্তির সহায়তায় বিগত ১১ বছর বাংলাদেশের অর্থনীতি উল্লেখযোগ্য উন্নয়ন করেছে। গার্মেন্টস সেক্টরের পর তথ্য প্রযুক্তি বাংলাদেশের নেক্সট বিগ থিং। তথ্য প্রযুক্তি ও স্টার্টআপে সহায়তা দিতে সরকার বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রযুক্তি নির্ভর দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদের কোডিং শেখানো হচ্ছে। ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটি কাজ করছে।’

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেন, ‘বাংলাদেশ তথ্য প্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে। এই খাতের মাধ্যমে জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও দৃঢ় হতে পারে।’

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের উদ্বোধন করেন সালমান এফ রহমান

এ সময় আরও উপস্থিত ছিলেন- জনতা ব্যাংকের চেয়ারম্যান ডক্টর জামাল উদ্দিন আহমেদ, ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ এর ফাউন্ডার মুনীর হোসেন প্রমুখ।

মুজিববর্ষকে সামনে রেখে এ বছর জাঁকজমকভাবে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০২০ যৌথভাবে আয়োজন করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন, ভেঞ্জার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন ও পাওয়ার্ড বাই ই-জেনারেশন।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের বাংলাদেশ আঞ্চলিক পর্বে দেড় শতাধিক স্টার্টআপ আবেদন করে। এর মধ্যে আঞ্চলিক চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার জন্য দেশের আটটি কোম্পানিকে নির্বাচিত করা হয়।