উত্থানে পুঁজিবাজার, লেনদেন ছাড়ালো ৫’শ কোটি টাকা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টানা তিনদিন দরপতনের পর সূচকের উত্থানের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এর মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্টে আর সোমবার (৩ ফেব্রুয়ারি) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। আর তাতে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৩ হজার ২৫৫ কোটি ৭০ লাখ ৮৭ হাজার টাকা।

বিজ্ঞাপন

গ্রামীণফোন এবং স্কয়ার ফার্মা কোম্পানির পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি, ব্যাংক এবং প্রকৌশল খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সোমবার (৩ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইক্স ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫০৬পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৫০৬কোটি ৩৫ লাখ ৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৬৪কোটি ৬৭ লাখ ৩৯ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক বড়েছে ৬০ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৩কোটি ৪১লাখ ৩১ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গ্রামীণফোন কোম্পানি ৫শ কোটি টাকা সরকারকে দিচ্ছে। পাশাপাশি অর্থমন্ত্রী নতুন করে লাভজন ৫টি সরকারি প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে আসার জন্য নির্দেশনা দিয়েছেন এমন খবরে পুঁজিবাজারে ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে।

এদিন গ্রামীণফোনের শেয়ারের দাম বেড়েছে ১৫ টাকার বেশি। সোমবার দিনের শুরুতে শেয়ারটির দাম ছিলো ২৫৭ টাকার দিনের শেষ সময়ে লেনদেন হয়েছে ২৭৩ টাকায়। এগুলো ছাড়াও বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে।