টানা ২ দিন দরপতন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

একদিন সূচক বাড়ার পর আবারও টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো। গত বুধবার (২৯ জানুয়ারি) ও বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) পুঁজিবাজারে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর আগে গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) সূচক বেড়েছিল।

সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয়। এরপর গ্রামীণফোন এবং বেটবিসিস বড় কোম্পানির শেয়ারের দাম কমায়, বিক্রির চাপও বাড়ে আর তার প্রভাব পড়ে পুঁজিবাজারে। বড় বড় কোম্পানির পাশাপাশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের কোম্পানির শেয়ারের দামও কমেছে। আর তাতে সূচকের নিম্নমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়েছে।

বিজ্ঞাপন

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৪৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকও কমেছে ডিএসইর। আর তাতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬২ লাখ ৬৭ হাজার টাকা। এর আগেরদিন লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬১ লাখ ৯২ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৭৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ১৮কোটি ১৫ লাখ ৫৬ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানির শেয়ারের দাম।