লভ্যাংশ ঘোষণার পর কমছে জিপির শেয়ারের দাম

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রামীণফোনের লোগো

গ্রামীণফোনের লোগো

২০১৮ অর্থবছরের তুলনায় ২০১৯ অর্থবছরে ১৫০শতাংশ কম লভ্যাংশ ঘোষণা করেছে গ্রামীণফোন (জিপি) লিমিটেড। এ খবরে কোম্পানির শেয়ারের নেতিবাচক প্রভাব পড়েছে। গত সোমবার (২৭ জানুয়ারি) কোম্পানির পরিচালনা পর্ষদে লভ্যাংশ ঘোষণার পর মঙ্গলবার ও বুধবার (২৮ ও ২৯ জানুয়ারি) দুদিনই কোম্পানির শেয়ারের দাম কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, গত সোমবার জিপির শেয়ারের দাম ছিল ২৭১ দশমিক ৪০ টাকা। বুধবার কোম্পানির প্রতিটি শেয়ারের দাম ২৬০ দশমিক ৭০ টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ দুদিন প্রতিটি শেয়ারের দাম কমেছে ৯ টাকার বেশি।

বিজ্ঞাপন

বিদায়ী বছরে জিপির মোট আয় হয়েছে ১৪ হাজার ৩৭০ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ১ শতাংশ বেশি। এর মধ্যে চতুর্থ প্রান্তিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর এই তিন মাসে আয় হয়েছে ৩ হাজার ৬২০ কোটি টাকা, যা আগের বছর একই সময়ের তুলনায় ৪ দশমিক ২ শতাংশ বেশি।

গত সোমবার কোম্পানির পরিচালনা পরিষদ কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০১৯ সালের জন্য প্রতি শেয়ারে ১৩ টাকা লভ্যাংশ প্রস্তাব করেছে। এর ফলে জিপির নগদ লভ্যাংশের পরিমাণ দাঁড়াল ১৩০ শতাংশ। যা কর পরবর্তী লভ্যাংশের ৫০ দশমিক ৮৬ শতাংশ (৩৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশসহ)। এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ২৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল গ্রামীণফোন।