ডিএসইর নতুন পরিচালক শাকিল ও শাহজাহান

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মোহাম্মদ শাহজাহান ও শাকিল রিজভী, ছবি: বার্তা২৪.কম

মোহাম্মদ শাহজাহান ও শাকিল রিজভী, ছবি: বার্তা২৪.কম

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচিত হয়েছেন শাকিল রিজভী ও মোহাম্মদ শাহজাহান। তারা আগামী তিন বছর ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হয়েছেন। গত তিন বছর এই দুই পদে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন শরীফ আতাউর রহমান ও হানিফ ভূইয়া।

নির্বাচনে ১৪৯ ভোট পেয়ে প্রথম হয়েছেন জাহান সিকিউরিটিজ লিমিটেডের এমডি মোহাম্মদ শাহজাহান। তিনিও ডিমিউচ্যুয়াইড পরবর্তী স্টক এক্সচেঞ্জের পরিচালক নির্বাচিত হয়েছেন। তার আগে ডিএসইর সিনিয়র সহসভাপতির দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

১৩৩ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাকিল রিজভী। বর্তমানে তিনি শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণের জন্য গঠিত সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) নির্বাচিত প্রেসিডেন্ট। এর আগেও ডিমিউচ্যুয়ালাইড পরবর্তী স্টক এক্সচেঞ্জটির দুবার পরিচালক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। তার আগের একাধিকবার পরিচালক ও সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন শাকিল।

ডিএসইর এবারের নির্বাচনে তিনজন প্রার্থী অংশগ্রহণ করেন। অপর পরাজিত প্রার্থী হলেন- ডেসা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল।

ফলাফলের অপেক্ষা

নিয়ম অনুসারে রোববার (২৯ডিসেম্বর) মতিঝিলের ডিএসইর বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত শেয়ারহোল্ডার বা স্টেকহোল্ডাররা ভোট দেন। এবার কৌশলগত বিনিয়োগকারী নিয়ে মোট ভোটের সংখ্যা ছিল ২৫৯টি। এর মধ্যে কৌশলগত বিনিয়োগকারী চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জসহ মোট ১৭৮টি ভোটার ভোট দেন। এর মধ্যে আটটি ভোট বাতিল হয়।

নির্বাচন পরিচালনা করেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মো আব্দুর সামাদ প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ডিএসইর ৫৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।