ভবিষ্যৎ স্থপতিদের জন্য অ্যাওয়ার্ড দেবে কেএসআরএম

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস : বেস্ট আন্ডারগ্রাজুয়েট থিসিস’ চালু করতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান কবির স্টীল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেড। স্থাপত্য বিভাগের কীর্তিমান শিক্ষার্থীদের গবেষণাপত্রের ওপর ভিত্তি করে এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

সম্প্রতি ইনস্টিটিউট অব আর্কিটেক্টস (আইএবি) ও কেএসআরএম-এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির মেয়াদ ১০ বছর।

কেএসআরএম’র পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে কেএসআরএম-এর অ্যাওয়ার্ডস। পেশাগত জীবন শুরুর আগে শিক্ষার্থীদের কাছ থেকে তাদের গবেষণাপত্র আহ্বান করা হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে মানসম্পন্ন তিনটি গবেষণাপত্র জমা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মূল্যায়ন শেষে চূড়ান্ত গবেষণা প্রকল্পগুলো অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হবে। গবেষণা পত্রগুলোকে অ্যাওয়ার্ডের মাধ্যমে স্বীকৃতির পাশাপাশি সম্মাননা জানানো হবে তত্ত্বাবধানকারী শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানকেও। এ ছাড়া গবেষণা পত্রগুলো প্রদর্শন করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক সরোয়ার জাহান ও আইএবি’র সভাপতি স্থপতি জালাল আহমদ। অন্যান্যের মধ্যে ছিলেন কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান, ব্র্যান্ড বিভাগের ভারপ্রাপ্ত প্রধান মনিরুজ্জামান রিয়াদ, সিনিয়র কর্মকর্তা আবু সুফিয়ান ও প্রোগ্রাম সমন্বয়ক স্থপতি আরেফিন ইব্রাহিম।

মেধা ও যোগ্যতার যথাযথ মূল্যায়ন করতেই এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে বলে জানিয়েছেন কেএসআরএম লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান।