বাংলাদেশে বাণিজ্য বাড়াবে নিউজিল্যান্ড

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে এফবিসিসিআইয়ের বৈঠক

নিউজিল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে এফবিসিসিআইয়ের বৈঠক

বাংলাদেশের স্বাস্থ্য প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশন, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরি এবং মেরিন ট্রান্সপোর্টসহ গুরুত্বপূর্ণ বাণিজ্য খাতে বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে নিউজিল্যান্ড।

বুধবার (১১ ডিসেম্বর) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং নিউজিল্যান্ড বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত নিউজিল্যান্ড-বাংলাদেশ রাউন্ড টেবিলে এই আগ্রহ দেখান সফররত নিউজিল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদল।

বিজ্ঞাপন

এফবিসিসিআই সহ-সভাপতি মো. রেজাউল করিম রেজনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিউজিল্যান্ডের অনারারি কনসাল নিয়াজ আহমেদ এবং নয়া দিল্লিতে অবস্থিত নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ।

এফবিসিসিআই সহ-সভাপতি রেজাউল করিম রেজনু তাঁর বক্তব্যে বাংলাদেশের স্থিতিশীল ম্যাক্রো-ইকনোমিক প্রবৃদ্ধিসহ গত কয়েক দশকে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন। এফবিসিসিআই সহ-সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো, বেসরকারি খাতের শীর্ষ সংগঠন হিসেবে বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সঙ্গে এফবিসিসিআইয়ের অংশীদারত্ব এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন।

এফবিসিসিআই সহ-সভাপতি আরও জানান, ২০১৮-১৯ অর্থবছরে দুদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ৩৩৫ মিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে যেখানে রফতানির পরিমাণ ৯১ দশমিক ৭৯ এবং আমদানির পরিমাণ ২৪১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার।

নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়া তথা বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি। আর তাই তারা কমনওয়েলথভুক্ত অন্যন্যা দেশের পাশাপাশি বাংলাদেশের সঙ্গেও তাদের বিদ্যমান বাণিজ্য আরও বাড়াতে আগ্রহী।