আঞ্চলিক ভিত্তিক হবে এসএমই পণ্য মেলা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কর্মশালায় বক্তব্য দিচ্ছেন শিল্প সচিব আবদুল হালিম

কর্মশালায় বক্তব্য দিচ্ছেন শিল্প সচিব আবদুল হালিম

আগামী বছরের জুনের মধ্যে দেশের ৮ বিভাগীয় ও জেলা শহরে ৩১টি আঞ্চলিক এসএমই পণ্য মেলার আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন।

জেলাগুলো হলো- পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, যশোর, সাতক্ষীরা, ময়মনসিংহ, শেরপুর, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি ও বান্দরবান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮নভেম্বর) রাজধানীর বিয়াম মিলনায়তনে এ বিষয়ে রূপরেখা চূড়ান্তকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন শিল্প সচিব আবদুল হালিম। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাউদ্দিন মাহমুদ এবং বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- ৩১ জেলা প্রশাসনের প্রতিনিধি, বিসিক, জেলা চেম্বার, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) এবং ব্যবসায়ী প্রতিনিধিরা।

শিল্প সচিব বলেন, ‘সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ হতে এসএমই নীতিমালা-২০১৯ অনুমোদন দেওয়া হয়েছে। নীতিমালায় সরকারের উন্নয়ন রূপকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ২০২৪ সালের মধ্যে জাতীয় আয়ে (জিডিপি) এসএমই খাতের অবদান বিদ্যমান ২৫ শতাংশ থেকে ৩২ শতাংশে উন্নীতকরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে জিডিপিতে শিল্প খাতের অবদান বিদ্যমান ৩৫ দশমিক ১ ভাগ থেকে ৪০ ভাগে উন্নীত করার লক্ষ্য সরকারের। কারণ ২০৪১ সালে এসএমই খাতের উপর ভর করে শিল্প খাতের কাঙ্ক্ষিত উন্নতি হলেই বাংলাদেশ উন্নত দেশের কাতারে যেতে পারবে।’

অনুষ্ঠানে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম জানান, গত অর্থবছরে দেশের ৮ বিভাগীয় ও ২৩ জেলায় সফলভাবে আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের ধারাবাহিকতায় চলতি অর্থবছরে দেশের ৮ বিভাগীয় ও ৩১টি জেলায় এই পণ্য মেলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় আয়োজন করা হবে অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই মেলা উদ্বোধনের কথা রয়েছে।

তিনি আরও জানান, ২০১৮-১৯ অর্থবছরে আয়োজিত ২৩টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলার প্রতিটিতে গড়ে প্রায় ৪৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এসব মেলায় মোট প্রায় ৯ কোটি ১৬ লাখ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৬ কোটি ৪৪ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পাওয়া যায়।

মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণ, বাজার সংযোগ, পরামর্শ সেবা প্রভৃতি কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে উপকৃত হচ্ছেন। এসব মেলায় গড়ে ৬৫ শতাংশ নারী এবং ৩৫ শতাংশ পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

কর্মশালায় আগামী ডিসেম্বর ১৯ থেকে ২০২০ সালের ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে আহ্বায়ক ও বিসিক প্রতিনিধিকে সদস্য সচিব করে আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের প্রস্তুতির নির্দেশনা দেওয়া হয়।