আলহাজ টেক্সটাইলের পরিচালককে ৫৫ লাখ টাকা জরিমানা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আলহাজ টেক্সটাইল

আলহাজ টেক্সটাইল

ঘোষণা ছাড়াই শেয়ার বিক্রি করার পাশাপাশি আরও দুই অনিয়মের কারণে আলহাজ টেক্সটাইলের পরিচালক মো. সামসুল হুদাকে ৫৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭০৭তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের এসআরএমআইসি বিভাগের পর্যবেক্ষণের ভিত্তিতে আলহাজ টেক্সটাইল মিলস্ লিমিটেডের (ইস্যুয়ার) পরিচালক সামসুল হুদা এবং এএনএফ ম্যানেজমেন্ট কোম্পানির (সামসুল হুদার মালিকানাধীন কোম্পানি) বিভিন্ন সিকিউরিটিজ আইন ভঙ্গের কারণে সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সিদ্ধান্তে বলা হয়েছে, পূর্ব ঘোষণা ছাড়া শেয়ার বিক্রির মাধ্যমে আলহাজ টেক্সটাইলের পরিচালক সামসুল হুদা যথাক্রম কমিশনের তিনটি আইন ভঙ্গ করেছেন। তাই আইন ভঙ্গের দায়ে সামসুল হুদাকে কমিশন ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া এএনএফ ম্যানেজমেন্ট কর্তৃক সামসুল হুদার (আলহাজ টেক্সটাইল মিলসের পরিচালক থাকাকালীন) পূর্ব ঘোষণা ছাড়া ১ লাখ ৪৫ হাজার ৭২৮টি শেয়ার বিক্রিতে সহযোগিতা করা হয়েছে। এবং সামসুল হুদা এএসএফ ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক। এএনএফ ম্যানেজমেন্টের এ ধরনের কাজের মাধ্যমে দুটি আইন ভঙ্গ করেছে। উপর্যুক্ত আইন ভঙ্গের দায়ে সভায় এএনএফ ম্যানেজমেন্টকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সিদ্ধান্তে আরও বলা হয়, আলহাজ টেক্সটাইলের বিরুদ্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৬৯ এর সেকশন ১৮ ভঙ্গের অভিযোগ প্রমাণিত না হওয়ায় সভায় কোম্পানিকে বর্ণিত অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কোম্পানির শেয়ার লেনদেনের ক্ষেত্রে বাধ্যতামূলক ‘স্পট মার্কেট’-এ লেনদেনের আদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।