সূচক কমছে দুই পুঁজিবাজারে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২০ নভেম্বর) সূচক কমে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৬২ কোটি ৬৩ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬১ কোটি ৬৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা সাড়ে ১১টায় সূচক ৪ পয়েন্ট কমে যায় এবং বেলা ১২টায় সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৭০৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৫১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৮ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৬১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তীত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিক্যাল, এশিয়ান ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, স্ট্যান্ডার্ড সিরামিকস এবং বিকন ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসসিএক্স) ২৭ পয়েন্ট কমে ৮ হাজার ৬৮৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪০ পয়েন্ট কমে ১২ হাজার ৫১৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সলভো কেমিক্যাল, মিথুন নিটিং, রিজেন্ট টেক্সটাইল, মোজাফফর হোসেন স্পিনিং, বেলিজিং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, আইবিপি, এমএল ডায়িং, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং তুংহাই নিটিং।