কারচুপির দায়ে ২ পাম্পের তেল বিক্রি বন্ধ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ওজনে কম দেওয়ায় দুই পেট্রোল পাম্পের তেল বিক্রি বন্ধ, ছবি: সংগৃৃহীত

ওজনে কম দেওয়ায় দুই পেট্রোল পাম্পের তেল বিক্রি বন্ধ, ছবি: সংগৃৃহীত

পরিমাপে কারচুপির অপরাধে রাজধানীর যাত্রাবাড়ী এবং ধামরাই এলাকার দুটি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। পাশাপাশি পেট্রোল পাম্প দুটির তেল বিক্রি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

একই সঙ্গে সংশ্লিষ্ট তেল বিপণন কোম্পানিকে প্রতিষ্ঠান দুইটিকে তেল সরবরাহ বন্ধের জন্য অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠান দুটি হল- ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী এলাকার মেসার্স ফাতেমা নাজ ফিলিং স্টেশন এবং ধামরাই এলাকার মেসার্স বোরাক ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিস সেন্টার।

মঙ্গলবার (১৯ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৭ নভেম্বর বিএসটিআই'র একটি দল অভিযানে গেলে দেখে, যাত্রাবাড়ী এলাকার মেসার্স ফাতেমা নাজ ফিলিং স্টেশন তিনটি ডিসপেন্সিং ইউনিট দ্বারা প্রতি ১০ লিটারে ডিজেলে যথাক্রমে ৮৩০ ও ৭৬০ মিলি লিটার এবং অকটেন ৫১০ মিলি লিটার কম দিচ্ছে।

বিএসটিআই'র সার্ভিল্যান্স বিভাগের উপ-পরিচালক রেজাউল করিমের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এ সময় তার সঙ্গে ছিলেন- সহকারী পরিচালক মোন্নাফ হোসেন, পরিদর্শক লিয়াকত হোসেন, রাকিবুল আলম এবং বিল্লাল হোসেন।

এর পরদিন অর্থাৎ ১৮ নভেম্বর ধামরাইয়ের মেসার্স বোরাক ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিস সেন্টারে অভিযান চালায়। সেখানে গিয়ে দেখে, প্রতিষ্ঠানটির ছয়টি ডিসপেন্সিং ইউনিট দ্বারা প্রতি ১০ লিটার ডিজেলে যথাক্রমে ৩৪০, ৩৪০, ৩২০ ও ২৯০ মিলি লিটার; অকটেন ৩০০ মিলি লিটার ও পেট্রোলে ২৯০ মিলি লিটার তেল কম দিচ্ছে।

ফলে প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে 'ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮' অনুযায়ী আদালতে নিয়মিত মামলা দায়ের করে বিএসটিআই।