আয়কর মেলা শুরু বৃহস্প‌তিবার, রিটার্নধারী হবে ৩০ লাখ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ স‌ম্মেল‌নে কথা বলছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া,ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সংবাদ স‌ম্মেল‌নে কথা বলছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া,ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা। এবার মেলা শেষে আয়কর রিটার্নধারীর সংখ্যা দাঁড়াবে ৩০ লাখে।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর সেগুনবা‌গিচায় জাতীয় রাজস্ব বো‌র্ডে (এন‌বিআর) এক সংবাদ স‌ম্মেল‌নে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এন‌বিআর সদস্যরাসহ মেলা ক‌মি‌টির সদস্যরা উপ‌স্থিত ছি‌লেন।

বিজ্ঞাপন

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এ স্লোগানে ১৪ নভেম্বর শুরু হবে দেশব্যাপী আয়কর মেলা। যা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোতে চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী কর মেলা আয়োজন করবে এনবিআর। সব মি‌লি‌য়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হবে মেলা।

প্রতিবছরের মতো করদাতাদের জন্য এবারের আয়কর মেলায় কর বিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। একই ছাদের নিচে মিলবে সব সেবা। করদাতাকে শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে।

অন্যান্য বা‌র যেসব সু‌যোগ সু‌বিধার ছিল, তার পাশাপা‌শি মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদেরসহ সেনাবা‌হিনীর সদস্য‌দের জন্য আলাদা বুথ থাক‌বে।

গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩টি। কর আদায় হয় ২৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। আর নতুন নিবন্ধন নিয়েছেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

উল্লেখ্য, পুরুষদের ক্ষেত্রে কারো আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। নারীর ক্ষেত্রে এ সীমা তিন লাখ। ব্যক্তি শ্রেণির করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে আছে জরিমানার বিধান।