রেলওয়ের ২০০ যাত্রীবাহী কোচ প্রকল্পের ঋণ অনুমোদন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দেশের রেলওয়েতে ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহের জন্য ৯২৭কোটি ৫১ লাখ ৬৯ হাজার টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে স্ট্যান্ডিং কমিটি অন নন কনসেশনাল লোন কমিটি।

সোমবার(২৮অক্টোবর)অর্থমন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। এই প্রকল্পের অর্থায়ন করবে সরকার এবং চীনা ব্যাংক। এর মধ্যে চীনের ক্রেডিট অ্যাগ্রিকলি করপোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক। ২শতাংশ সুদে এই ঋণ দেবে ব্যাংকটি।

বিজ্ঞাপন

সভা শেষে সাংবাদিকদের সব তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ২০০টি এমজি যাত্রীবাহী কোচের চাহিদা পূরণের লক্ষ্যে প্রকল্পটি অনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হয়েছে। চীনের একটি ব্যাংক এই অর্থসহায়তা করবে।

তারা দেবে ৭১৩ কোটি ৫১ লাখ ৯২ হাজার টাকা। আর বাংলাদেশে সরকার দেবে ২১৩ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার টাকা। অর্থাৎ বিদেশি ঋণের পরিমাণ ৮৪ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার সম পরিমাণ ইউরো। প্রকল্পটির মান হচ্ছে ‘২০০ মিটারগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্প’

তিনি বলেন, ২০১১ সালের প্রকল্প ২০১৯ সালে অনুমোদন হয়েছে। আগামী বছর মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। নির্ধারিত সময়ে শেষ না হলে আবার সময় বাড়ানো হতে পারে।

মন্ত্রী বলেন, এর আগের এরকম কোচ আমাদের আসেনি। এর জন্য একটি কমিটি গঠন করেছি। তারা কোন দেশে এই ট্রেন চলছে গিয়ে দেখে আসবে। এগুলো কোয়ালিটি কেমন, দেশের চলাচলের জন্য কেমন হবে। তারপর আমাদের দেশে আনা হবে।