ডিএসইতে প্রধান সূচক কমেছে ২১ পয়েন্ট, সিএসইতে ৩৫

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর

ছবি: বার্তাটোয়েন্টিফোর

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ আক্টোবর) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৬৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ১১ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বিজ্ঞাপন

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৬ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১২ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট কমে যায়। দুপুর ২টায় সূচক ১৬ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে ৪ হাজার ৯১৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৪৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস, এসইএমএল এফবিএসএল জিএফ, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্ন স্টাফারস, সামিট পাওয়ার, অ্যাটলাস বাংলাদেশ এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে ৯ হাজার ৮৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৭৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৬৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, ইমাম বাটন, আইবি ইপিএম ফার্স্ট, ইনফরমেশন সার্ভিসেস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম টেক্সটাইল, ওসমানিয়া গ্লাস, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং বেক্স সিনথ।