উভয় পুঁজিবাজারে লেনদেনে ধীরগতি

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

উভয় পুঁজিবাজারে লেনদেনে ধীরগতি। ছবি: প্রতীকী

উভয় পুঁজিবাজারে লেনদেনে ধীরগতি। ছবি: প্রতীকী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৫ মার্চ) সূচক সামান্য বাড়লেও লেনদেন কমে কার্যক্রম চলছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৯২ কোটি ও সিএসইতে ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এছাড়া এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৭ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

বিজ্ঞাপন

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। তবে ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে যায়। ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৯৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৯৯৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৩০৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৯২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে ।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ডাচ-বাংলা ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, আলহাজ টেক্সটাইল, ন্যাশনাল টিউবস, আলিফ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার, লিন্ডে বাংলাদেশ এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৬২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৬১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৪৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ডাচ-বাংলা ব্যাংক, কেটিএল, সাফকো স্পিনিং, ফাস্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন হাউজিং, ওসমানিয়া গ্লাস, মালেক স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার, ন্যাশনাল পলিমার ও দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ।