সূচক ও লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭০ লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৬৮৪ কোটি ৪৮ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩৭ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪১ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিট থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭১৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, খুলনা পাওয়ার, মুন্নু সিরামিকস, ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার এবং মুন্নু স্টাফলারস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪১ পয়েন্ট কমে ১০ হাজার ৬০১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৫১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, তাকাফুল ইনস্যুরেন্স, এমবিএল ফার্স্ট মিউচ্যুাল ফান্ড, এএমসিএল (প্রাণ), মার্কেন্টাইল ইনস্যুরেন্স, নর্দান ইনস্যুরেন্স, সাফকো স্পিনিং, খুলনা পাওয়ার, প্রিমিয়ার ইনস্যুরেন্স এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।