সরকারের সহায়তা চেয়ে এস আলম গ্রুপের চিঠি

  • নিউজ ডেস্ক
  • |
  • Font increase
  • Font Decrease

সরকারের সহায়তা চেয়ে এস আলম গ্রুপের চিঠি

সরকারের সহায়তা চেয়ে এস আলম গ্রুপের চিঠি

ব্যবসায়িক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকারের কাছে আর্থিক, আইন ও সামাজিক সহায়তা চেয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধানকে (বিএফআইইউ) দেওয়া এক চিঠিতে এই সহায়তা চাওয়া হয়েছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর এই শিল্পগ্রুপের অর্থনৈতিক লেনদেনের বিষয়ে কিছু নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। ফলে এস আলম গ্রুপ তাদের প্রতিষ্ঠানগুলো পরিচালনা করতে গিয়ে অনেকটা হিমশিম খেতে হচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে বাংলাদেশ ব্যাংককে এই চিঠি দিয়েছে তারা।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, দেশের বিভিন্ন ব্যাংকে এস আলম গ্রুপের বিভিন্ন কোম্পানির যেসব হিসাব ছিল, সেগুলো স্থগিত করা হয়েছে বলে কর্মীদের সময়মতো বেতন-ভাতা দেওয়া যাচ্ছে না। তাতে বিভিন্ন শিল্প এলাকায় শ্রমিক অসন্তোষ ছড়িয়ে পড়তে পারে।

চিঠিতে আরও বলা হয়, লেনদেন স্থগিত হওয়ায় এস আলম গ্রুপ বিভিন্ন পরিষেবার বিল পরিশোধ করতে পারছে না। তাদের আশঙ্কা, এই পরিস্থিতিতে বিদ্যুৎ, গ্যাস ও পানির মতো পরিষেবা সংযোগ বিচ্ছিন্ন করা হলে উৎপাদন বন্ধ হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে এস আলম গ্রুপের পক্ষে সরকারের কর, ভ্যাট ও কাস্টমস শুল্ক পরিশোধ করা সম্ভব হচ্ছে না। ফলে রাজস্ব হারাচ্ছে সরকার।

অভিযোগ করে চিঠিতে আও বলা হয়, এলসি বা ঋণপত্র জোরপূর্বক বাতিল করা হচ্ছে। এর মধ্যে খাদ্য ও সহায়ক অন্যান্য পণ্যের এলসিও আছে। এস আলম গ্রুপ মনে করছে, এর ফলে দেশে খাদ্য ও অন্যান্য পণ্যের সংকট হতে পারে।

এই শিল্পগ্রুপের চিঠিতে বলা হয়, এস আলম গ্রুপের বিভিন্ন কোম্পানির বেচাবিক্রি কমে যাচ্ছে। পরিণামে ক্রেতা ও সরবরাহকারীদের সঙ্গে সম্পর্কের অবনতি হচ্ছে। সবচেয়ে বড় বিষয় হলো অনেক শ্রমিক কাজ ছেড়ে চলে যাচ্ছেন। এই বিষয়টি তারা বিশেষভাবে বাংলাদেশ ব্যাংকের নজরে এনেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এস আলম গ্রুপের চিঠি পেয়েছেন বলে জানিয়েছেন।