ডিজেল-কেরোসিনে কমলো ১ টাকা, পেট্রোল, অকটেন অপরিবর্তিত

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: কেরোসিন তেল

ছবি: কেরোসিন তেল

ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৭.৭৫ টাকা থেকে লিটার প্রতি ১ টাকা কমিয়ে ১০৬.৭৫ করা হয়েছে। অন্যদিকে পেট্রোল ১২৭.০০ টাকা, অকটেনের বিদ্যমান মূল্য ১৩১ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করা হয়েছে। নতুন মূল্য ১ জুলাই, ২০২৪ হতে কার্যকর হবে বলে জানানো হয়েছে।
সরকার গত মার্চ, ২০২৪ হতে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করে আসছে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে গেলে দেশেও দাম বাড়বে, আর কমে গেলে দাম কমবে, এটাই হচ্ছে মূলসুত্র।  
তবে গত জুন মাসে দাম পড়তির দিকে থাকলেও দেশে ছিল বাড়তির দিকে। মে মাসের তুলনায় জুনে ডিজেল-কেরোসিন লিটার প্রতি ৭৫ পয়সা হারে এবং পেট্রোল অকটেনে লিটার প্রতি ২.৫০টাকা করে বাড়ানো হয়। বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে জুনে মূল্য সমন্বয় করতে হয়েছে বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ জানিয়েছিল। 
জ্বালানি বিভাগ বলেছে, মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ১৮.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা বেশি।
বিজ্ঞাপন