বাংলাদেশ অ্যাস্ট্রোনমি-অলিম্পিয়াডের বাছাই শুরু আগস্টে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের অংশ নিতে বাংলাদেশ অ্যাস্ট্রোনমি-অলিম্পিয়াড এর আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন। ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীরা অংশ নিতে পারবে। প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগীকে নিয়ে চলতি বছরের আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে 'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' জাতীয় বাছাই কার্যক্রম।

শনিবার (৮ জুন) দুপুরে রাজধানীর আফতাফ নগরের ইস্ট ওয়েস্ট ইউনিভারসিটির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন সংশ্লিষ্টরা বলেন, জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করবার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন গত ৩৬ বছর ধরে কাজ যাচ্ছে। সে কাজের ধারাবাহিকতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র/ছাত্রীদের জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমি-অলিম্পিয়াড এর আয়োজন করে আসছে।

এবারের এই ১৯তম আয়োজন সফলভাবে সম্পন্ন করবার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে 'এপেক্স গ্রুপ'। এপেক্স এর প্রতি, আমরা আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করছি। এপেক্স এর সহযোগিতার কারণে এবারের আয়োজন এর নামকরণ করা হয়েছে 'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড', পাওয়ার্ড বাই গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স এবং ডাইমন্ড পার্টনার পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দেশব্যাপী আয়োজিত 'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' এর প্রাথমিক বাছাই কার্যক্রমটি শুরু হবে ৫ জুলাই। প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগিকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে 'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' জাতীয় বাছাই কার্যক্রম।

জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫জন সহ, মোট ৩০ জনকে নিয়ে ৪ দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের একাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

অংশগ্রহণের নিয়মাবলি

১. ২০০৬- ২০১০ সাল এর মধ্যে জন্ম গ্রহণ কারী স্কুলকলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজন। (১৪-১৮ বছর বয়সী)
২. বিশ্ববিদ্যালয় পড়ুয়া কোন ছাত্র-ছাত্রী এতে অংশ গ্রহণ করতে পারবে না।
৩. ৩০ জুন ২০২৪ তারিখ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।
8. রেজিস্ট্রেশন এর জন্য কোন প্রকার রেজিস্ট্রেশন ফি এর প্রয়োজন নেই।
৫. অনলাইন রেজিস্ট্রেশনের লিঙ্ক (https://www.astronomybangla.com/olympiad2024/)