সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক দরপত্রে ব্যাপক সাড়ার আশা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ‘আকর্ষণীয়’ মডেল পিএসসির আলোকে সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আহ্বান করা দরপত্রে ‘ব্যাপক’ আন্তর্জাতিক সাড়া পাওয়ার আশা করছে সরকার।

গতকাল সোমবার (১১ মার্চ) অফশোর বিডিং রাউন্ড-২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন আশার কথা তুলে ধরেন বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতিনির্ধারকরা।

বিজ্ঞাপন

গত রোববার দেশের নয়টি জাতীয় সংবাদপত্র, পেট্রোবাংলার ওয়েবসাইট, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের সুযোগ দিয়ে দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা। মাঝে ১৮০ দিন সময় দিয়ে আগামী ৯ সেপ্টেম্বর সবার সম্মুখে দরপত্র উন্মোচন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ-বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, অফসোর বিডিংয়ে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে সবধরনের ট্যাক্স থেকে মুক্ত করে দেওয়া হয়েছে। আরও অনেক সুবিধা দেওয়ায় বিদেশি কোম্পানি আগ্রহী হবেন।

তিনি আরও বলেন, এবারের বিডিংয়ে কতগুলো আকর্ষণীয় দিক রয়েছে, এবার ব্রেন্ট ক্রুডের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়েছে। ক্রুডের দাম বেড়ে গেলে তারা কিছুটা সুবিধা পাবে, আর দাম কমে গেলে আমরা সুবিধা পাবো। ফ্যাক্টর -আর রাখা হয়েছে এতে উৎপাদন বাড়াতে আগ্রহী হবে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘গভীর সমুদ্রের দুটি ব্লকে আমরা ইতোমধ্যেই ওএনজিসির সঙ্গে চুক্তি করেছি। বাকি ২৪টি ব্লকে এখন আমরা আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা শুরু করেছি। আমরা চাচ্ছি সারা পৃথিবীর শ্রেষ্ঠ কোম্পানিগুলো আমাদের এখানে আসুক। যারা ইতোপূর্বে খুব সাফল্যের সঙ্গে বিভিন্ন সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান করেছে; আমরা উন্মুক্ত দর পদ্ধতিতে কাজটি তাদের কাউকে দিতে চাচ্ছি। ২০১৬ সালে আমাদের কার্যক্রম শুরু হয়েছিল। সমুদ্রে ডাটা প্রসেস করতে গিয়ে আমাদের তিনটি বছর লেগে গেছে। পরবর্তী সময়ে কোভিডের কারণে আরও দুটি বছর পার হয়ে গেছে।’

সংবাদ সম্মেলনের শুরুতে বিডিং রাউন্ডের গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

তিনি জানান, এবার ৯টি অগভীর ও ১৫টি গভীর সমুদ্র ব্লকে মোট ২৪টি ব্লকে বিডিং রাউন্ড ঘোষণা করা হয়েছে। আইওসিগুলো এককভাবে অথবা অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে এক বা একাধিক ব্লকে আবেদন করতে পারবে। যারা যোগ্য বিবেচিত হবে তাদের সঙ্গে এই পিএসসির আলোকে চুক্তি করা হবে।

তিনি আরও বলেন, ‘৯টি পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি। ইকোনমিকসে বিজ্ঞাপন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। রয়্যালিটি দিতে হবে না। তেল পেলে আন্তর্জাতিক বাজারের সঙ্গে দাম নির্ধারণ করা হবে। ব্যাংক গ্যারান্টি একেবারে মিনিমাম রাখা হবে। সবচেয়ে আকর্ষণীয়, কষ্ট রিকোভারি ৭৫ ভাগ প্রতি বছর। যদি কোনও ঠিকাদার ড্যামেজ করে তাহলে দায় নিতে হবে।’