ট্রায়াল রানে গেল এস আলম সুগার মিল

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের কর্ণফুলিতে অবস্থিত দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ এস আলমের ‘এস আলম রিফাইন্ড সুগার মিল’ ট্রায়াল রানে গেল। বৃহস্পতিবার আগুন নেভার পর একদিনের মাথায় কারখানাটি ট্রায়াল রানে গেল।

শনিবার (৯ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন এস আলম গ্রুপের হেড অব এষ্টেট মোস্তান বিল্লাহ আদিল।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ইতিমধ্যে ট্রায়াল রানে গেছে আমাদের সুগার মিল। সব যন্ত্রাংশ চেকআপ চলছে। আশা করছি আগামী সোমবার থেকে সুগার মিলে উৎপাদিত নতুন চিনি বাজারে সরবরাহ করতে পারব। এছাড়াও স্টকে থাকা চিনি বাজারে সরবরাহ চলছেই। সুতরাং এস আলম সুগার মিলের আগুনকে পুঁজি করে কোনো পক্ষের বাজারে চিনির দাম বাড়ানোর সুযোগ নেই।’

প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) আকতার হাসানও ট্রায়ালের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এস আলম সুগার মিলের যন্ত্রপাতি চালু করে ট্রায়াল দেওয়া হয়েছে। আগুনে ক্ষতিগ্রস্ত হওয়া মেশিনারিজগুলো চালিয়ে ট্রায়াল রানে গেছে এ মিল। এছাড়া কারখানার গুদামে আগে থেকে সংরক্ষণে থাকা প্রায় ১৫ হাজার মেট্রিকটন তৈরি চিনি বাজারে সরবরাহ করা হয়েছে।’

বাজারে যেন চিনির দাম না বাড়ে সেজন্য যতদ্রুত সম্ভব কারখানা চালুর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের উপমহাব্যবস্থাপক রফিকুল ইসলাম। তিনি বলেন, অগ্নিকাণ্ডে সুগার মিলের বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। সেগুলো নতুনভাবে চেকআপ করে তৈরি করতে হচ্ছে। চাহিদা অনুযায়ী চিনির সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। অগ্নিকাণ্ডের অজুহাতে দাম বাড়ানোর সুযোগ নেই।

গত ৪ মার্চ বেলা ৩টা ৫৩ মিনিটে চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে অবস্থিত এস আলম গ্রুপের রিফাইন্ড সুগার মিলে আগুন লাগে। বৃহস্পতিবার বিকেলে আগুন একেবারে নিভে যায়। এরপর অন্য গুদামে থাকা প্রায় ৩০০ মেট্রিক টন চিনি সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।