আইএমএফ-এডিবি'র সহায়তায় বেড়েছে রিজার্ভের পরিমাণ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বেড়েছে রিজার্ভের পরিমাণ

বেড়েছে রিজার্ভের পরিমাণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে পাওয়া ঋণের অর্থ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্টে যোগ হওয়ায় বেড়েছে রিজার্ভের পরিমাণ। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

আইএমএফ'র দ্বিতীয় ধাপের ৬৯ কোটি (৬৮৯ দশমিক ৮৩ মিলিয়ন) মার্কিন ডলার ও এডিবি'র ৪০ কোটি (৪০০ বিলিয়ন) ডলার বাজেট সহায়তার ঋণ পেয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

রোববার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক।

তিনি বলেন, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ৯৮ লাখ ডলার ও এডিবির ঋণের ৪০ কোটি ডলার এসেছে। গত বৃহস্পতিবার এই অর্থ রিজার্ভে যুক্ত হয়েছে। এর ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৫ দশমিক ৮২ বিলিয়ন ডলার হ‌য়ে‌ছে। বিশ্বজুড়ে প্রচলিত ও বহুল ব্যবহৃত আইএমএফের ব্যালেন্স অব পেমেন্টস অ্যান্ড ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম-৬) অনুযায়ী, খরচ করার মতো রিজার্ভ আছে ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলার।

এর আগে গত মঙ্গলবার ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তি অনুমোদন হয়।

গত অক্টোবরে আইএমএফের প্রতিনিধিদল বাংলাদেশে এসে ঋণ কর্মসূচি পর্যালোচনার পর আইএমএফ বোর্ডের কাছে ঋণের দ্বিতীয় কিস্তির প্রস্তাব উপস্থাপন করে। এরপর গত মঙ্গলবার তা অনুমোদন করা হয়।