গ্লোবাল ইসলামী ব্যাংক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত ১৫ ডিসেম্বর কয়েকটি গণমাধ্যমে গ্লোবাল ইসলামী ব্যাংক সম্পর্কে একটি সংবাদ প্রকাশ করেছে যা বিভ্রান্তিকর ও উদ্দেশ্যমূলক।

শনিবার (১৬ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় গ্লোবাল ইসলামী ব্যাংক।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্লোবাল ইসলামী ব্যাংকে বর্তমানে কোনো তারল্য সংকট নেই এবং সংবাদে উল্লেখিত এ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংক থেকে ২৮ নভেম্বর তারিখে কোনো চিঠি আমাদের প্রদান করা হয়নি। যেহেতু গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি তারল্য সংকট নেই। তাই সংবাদে উদ্ধৃত ২০ দিন সময়সীমা বেঁধে দেওয়ার কোনো বিষয়ই নেই।

উল্লেখ্য, গ্লোবাল ইসলামী ব্যাংক শুরু থেকেই গ্রাহকদের দেনা মিটিয়ে আসছে এবং অর্থনীতিতে তারল্য সংকট চলাকালীন অবস্থায়ও গ্লোবাল ইসলামী ব্যাংকের নগদ লেনদেন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদিত হয়েছে এবং ধারাবাহিকভাবে গ্রাহকদের সন্তুষ্টি অর্জনে কাজ করে চলছে। তাই গ্লোবাল ইসলামী ব্যাংকের পেমেন্ট সিস্টেমে কখনোই কোনো জটিলতা ছিল না এবং বর্তমান উদ্ধৃত তারল্য অবস্থার প্রেক্ষিতে বলা যায় গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি গ্রাহকদের ভবিষ্যৎ এই রকম পরিস্থিতির সম্মুখীন হওয়ারা কোনো সম্ভবনা নেই।

আরও বলা হয়, উক্ত সংবাদে বন্ড সংক্রান্ত যে বিষয়ে উল্লেখ করা হয়েছে তা বাংলাদেশ ব্যাংকের একটি স্বাভাবিক লেনদেন প্রক্রিয়া। দেশের মুদ্রানীতি অনুসারে ক্রমবর্ধমান মুল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার উদ্দেশে বাংলাদেশ ব্যাংক অতিরিক্তর তারল্য নিয়ন্ত্রণে রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকসমূহের কাছে বন্ড বিক্রিয় করে। এ প্রসঙ্গে অত্র ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে উদ্ধৃত করে যে বক্তব্য প্রদান করা হয়েছে তাতে ভুল বোঝাবুঝির অবকাশ রয়েছে। পত্রিকাসমূহের এরূপ অপপ্রচার এবং ভিত্তিহীন রিপোর্টের জন্য ব্যাংকের গ্রাহক পর্যায়ে আস্থার সংকট সৃষ্টি হবে যা ব্যাংকের আর্থিক এবং সুনামজনিত ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

দেশের অর্থনীতির সুসংহত ধারা বজায় রাখা এবং জীবনযাত্রার উন্নত মান রক্ষার্থে বাংলাদেশ সরকার, বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যক ব্যাংকসমূহ যখন নিরলসভাবে কাজ করে যাচ্ছে তখন এরূপ বিভ্রান্তিকর এবং উদ্দেশপ্রণোদিত সংবাদ প্রকাশ ব্যাংকিং খাতের শৃঙ্খলা নষ্ট করে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বিনষ্ট করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তাই এ ধরনের সত্যের অপলাপ মিশ্রিত সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য গ্রাহকদের অনুরোধ করা হয়েছে।