স্বপ্ন’র গ্লোবাল গ্যাপ স্বীকৃত কৃষকের সঙ্গে ইউএসএইআইডির ডেপুটি মিশন ডিরেক্টরের সাক্ষাৎ

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্বপ্ন’র গ্লোবাল গ্যাপ স্বীকৃত কৃষকের সঙ্গে ইউএসএইআইডির ডেপুটি মিশন ডিরেক্টরের সাক্ষাৎ

স্বপ্ন’র গ্লোবাল গ্যাপ স্বীকৃত কৃষকের সঙ্গে ইউএসএইআইডির ডেপুটি মিশন ডিরেক্টরের সাক্ষাৎ

পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে স্বপ্ন প্রথম রিটেইলার যারা গ্লোবাল গ্যাপের মেম্বারশিপ অর্জন করেছে। এরই ধারাবাহিকতায়, স্বপ্ন ২০১৮ সাল থেকে যশোর জেলার হরিবতপুর ইউনিয়নের কৃষকের সাথে গ্যাপ প্রোটোকল মেনে সবজি উৎপাদনকের কাজ শুরু করে, এরই সাথে এই সমস্ত সবজি বাজারজাতের জন্য স্বপ্ন শুদ্ধ নামক একটি প্রাইভেট লেভেল ব্যান্ড প্রতিষ্ঠা করে।

দীর্ঘ প্রশিক্ষণ, প্রস্তুতি আর পরীক্ষা শেষে চলতি বছরের এপ্রিলে শুদ্ধের ৫০ জন কৃষক এবং তাদের উৎপাদিত ৭টি ফসল গ্লোবাল গ্যাপের সনদ সম্প্রতি লাভ করে। বাংলাদেশের যশোর অঞ্চলে স্বপ্ন’র শুদ্ধ-এর গ্লোবাল গ্যাপ স্বীকৃত সবজি খামার পরিদর্শনে ও এই উদ্যোগের সাথে সম্পৃক্ত কৃষকদের সাথে সম্প্রতি সৌজন্য সাক্ষাৎ করলেন ইউএসএইআইডির ডেপুটি মিশন ডিরেক্টর র‌্যান্ডি আলী।

বিজ্ঞাপন

এ সময় স্বপ্ন’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, বিজনেস ডিরেক্টও সোহেল তানভীর খান এবং স্বপ্ন’র হেড অব বিজনেস (প্রোটিন অ্যান্ড পেরিশেবলস) মো: মাহাদী ফয়সাল।

স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির এ প্রসঙ্গে বলেন, কৃষক এবং ক্রেতার সংযোগ সেতুর নাম স্বপ্ন। নিরাপদ খাদ্যের সংজ্ঞার মধ্যে পড়ে স্বচ্ছতা। কি কীটনাশক ব্যবহৃত হচ্ছে তার অবশেষ যাতে ফসলে না থাকে, তার জন্য প্রয়োজনীয় পিএইচআই মানা হচ্ছে কিনা তা গুরুত্বপূর্ণ। গ্লোবাল গ্যাপ সার্টিফিকেশন একটি বিশ্বমানের অর্জন, যা প্রমাণ করে এই স্বচ্ছতা। ধন্যবাদ ইউ এস এইডকে, আমাদের এ প্রয়াসের সাথে সব সময় পাশে থাকার জন্য।

স্বপ্ন’র হেড অব বিজনেস (প্রোটিন অ্যান্ড পেরিশেবলস) মো. মাহাদী ফয়সাল জানান, শুদ্ধ এর এই ৭টি ফসলের জন্য ৭টি আলাদা গ্যাপ নাম্বার (Global G.A.P Number GGN) আছে যা দিয়ে দুনিয়ার যে কোনো প্রান্ত থেকে যে কেউ এই ৭টি ফসলের উপাদান সম্পৃক্ত সকল তথ্য যানতে পারবেন। যেমন কে উৎপাদন করেছে? কি কি প্ল্যান্ট মেডিসিন কোন মাত্রায় ব্যাবহার হয়েছে? আরো অনেক কিছু। এক কথায় নিরাপদ কৃষি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে যা যা লাগে সবই।

তিনি আরও যোগ করে বলেন, বাংলাদেশে উৎপাদিত সবজি এখন ইউরোপ কিংবা আমেরিকার হাই মার্কেটে প্রতিযোগিতা করতে পারবে। যশোর হরিবতপুর ইউনিয়নের কৃষকরা স্বপ্ন এবং শুদ্ধ-এর এই অর্জনের মাধ্যমে সত্যিকার অর্থে বাংলাদেশে উৎপাদিত প্রচলিত সবজির বিশ্ববাজারে রফতানির দুয়ার উন্মোচিত হয়েছে। এরইমধ্যে দেশের নাম্বার ওয়ান সুপারশপ স্বপ্ন এখন হংকং, লন্ডনে সবজি ও ফল রফতানি শুরু করেছে।