বিশ্ববাজারে তেলের দাম কমলো ৩ ডলার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সারাবিশ্বে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এতে আতঙ্ক বেড়ে চলেছে ব্যবসায়ীদের। আর তারই নেতিবাচক প্রভাব পড়েছে আন্তর্জাতিক তেলের বাজারে।

সোমবার (২০ ডিসেম্বর) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে ৪ শতাংশের বেশি। তবে বেড়েছে প্রাকৃতির গ্যাসের দাম।

বিজ্ঞাপন

সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত অয়েল প্রাইস ডটকমের হিসাবে, সোমবার যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম কমেছে ৪ দশমিক ৮১ শতাংশ বা ৩ দশমিক ৪১ মার্কিন ডলার। এদিন প্রতি ব্যারেল ডব্লিউটিআই বিক্রি হয়েছে ৬৭ দশমিক ৪৫ ডলারে। সোমবার এর দরপতন হয়েছে পুরো চার শতাংশ বা ২ দশমিক ৯৪ ডলার। এদিন প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েল বিক্রি হয়েছে ৭০ দশমিক ৫৮ ডলারে। কমেছে হিটিং অয়েলের দামও। সোমবার এর দাম ৩ দশমিক ৭৭ শতাংশ কমে বিক্রি হয়েছে ২ দশমিক ১৩৫ ডলারে। তবে, বেড়েছে প্রাকৃতিক গ্যাসের দাম। সোমবার এর দাম ৩ দশমিক ৭৭ শতাংশ বা ০.১৩৯ ডলার বেড়ে প্রতি ইউনিট বিক্রি হয়েছে ৩ দশমিক ৮২৯ ডলারে।

বিশ্লেষকদের মতে, বিশ্বজুড়ে ওমিক্রন সংক্রমণ দ্রুত বাড়তে থাকা এবং ইউরোপ-আমেরিকায় সামাজিক বিধিনিষেধ ফিরে আসায় আবারও তেলের চাহিদা কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এর কারণেই বিশ্ববাজারে নিম্নমুখী তেলের দাম।

গত রোববার (১৯ ডিসেম্বর) থেকে আবারও লকডাউনে গেছে নেদারল্যান্ডস। বড়দিন ও ইংরেজি নববর্ষ সামনে রেখে ইউরোপের আরও কয়েকটি দেশে কড়াকড়ি আসবে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে সামাজিক দূরত্বের বিধি ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়েছে ইতালি। আগামী ২৩ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকের পরেই নতুন স্বাস্থ্যবিধির ঘোষণা দিতে পারেন দেশটির প্রধানমন্ত্রী।