কোটাধারীদের আরও সুবিধা দিচ্ছে ইবি

  • ইবি করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে মেধাতালিকার ভর্তি শেষে চলছে অপেক্ষমাণ তালিকায় স্থানপ্রাপ্তদের ভর্তি কার্যক্রম। এর মধ্যে কোটায় ভর্তির ক্ষেত্রে পূর্বের শর্ত শিথিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

বিজ্ঞাপন

এ বিষয়ে তিনি বলেন, কোটায় ভর্তির ক্ষেত্রে প্রায় প্রতিটি কোটায় আলাদা শর্ত বিদ্যমান ছিল। যেটি এক প্রকার বৈষম্য। তাই এ সকল বৈষম্য দূরীকরণ ও বিভিন্ন বিভাগের শর্ত শিথিলের দাবির প্রেক্ষিতে সকল কোটায় ভর্তির ক্ষেত্রে সমতা আনা হয়েছে।

এ সময় তিনি আরও বলেন, পূর্বে কোটায় ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটায় ৩২ ও পোষ্য কোটার ক্ষেত্রে ২৬ নম্বর নির্ধারিত ছিলো। কিন্তু এবার এ শর্ত শিথিল করে সকল কোটার ক্ষেত্রে ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে। যে কোনো কোটায় একজন শিক্ষার্থী ২০ নম্বর পেলেই ভর্তির আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, কোটায় ভর্তির আবেদনের তারিখসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd/admission থেকে জানা যাবে।