বাকৃবির পরীক্ষা কেন্দ্রের খোঁজ মিলবে ওয়েবসাইটে, কমবে বিড়ম্বনা

  • বাকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাকৃবির পরীক্ষা কেন্দ্রের খোঁজ মিলবে ওয়েবসাইটে

বাকৃবির পরীক্ষা কেন্দ্রের খোঁজ মিলবে ওয়েবসাইটে

আসন্ন গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষায় এক হাজার ২৩০ একরের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) কেন্দ্রে পরীক্ষা দিবে ১২ হাজার ৬৩৪ জন পরীক্ষার্থী। তবে আগত পরিক্ষার্থীদের প্রতিবারই পরীক্ষার কেন্দ্র খুঁজে পেতে বেগ পোহাতে দেখা যায়। তাদের অনেকেই বাকৃবিতে প্রথমবার আসায় পরীক্ষা শুরু হবার অনেক আগেই নির্দিষ্ট সিট খুঁজে পেতে বিড়ম্বনায় পড়তে দেখা যায়।

বাকৃবির স্বেচ্ছাসেবী সংগঠনগুলো এ ব্যাপারে যথেষ্ট সাহায্য করলেও পরিক্ষার্থীর সংখ্যা, আয়তন ও ভবনের সংখ্যা বেশি হওয়ায় সবাইকে সাহায্য করা সম্ভব হয় না। তবে এবার পরীক্ষার্থীদেরকে তাদের পরীক্ষার কেন্দ্র সহজেই খুঁজে পেতে সাহায্য করবে একটি ওয়েবসাইট। রোল নাম্বার ওয়েবসাইটে প্রবেশ করলেই পরিক্ষার্থীরা খুঁজে পাবে তাদের নির্দিষ্ট পরীক্ষার কেন্দ্র।

বিজ্ঞাপন

এমনই একটি ওয়েবসাইট তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিক হাওলাদার, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মুহাম্মদ ইশমামুল হক এবং প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আসিফুজ্জামান।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টায় কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের সভাকক্ষে ওই ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের প্রধান অধ্যাপক মুহাম্মদ মোস্তাগীজ বিল্ল্যাহ, একই বিভাগের অধ্যাপক ড. মো. রাকিব হাসান এবং সহযোগী অধ্যাপক ড. মেছবাহ উদ্দিন।

জানা গেছে, (https://bie.bau.edu.bd/ExamHall) লিংকটি ব্যবহার করে আসন্ন কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার শুধুমাত্র বাকৃবি কেন্দ্রের পরীক্ষার্থীরা তাদের ভর্তি পরীক্ষার রোল ব্যবহার করে সহজেই পরীক্ষার কেন্দ্রে/কক্ষে পৌঁছাতে পারবে এবং গুগল ম্যাপ এর সহায়তায় নিজ অবস্থান থেকে নিজে নিজেই পরীক্ষার হলে যেতেও পারবে।

এ বিষয়ে বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিক হাওলাদার জানান, প্রায় এক হাজার ২৩০ একরের ক্যাম্পাস বাকৃবি এবং একইসাথে অনুষদ ভবনগুলোও পরস্পর থেকে দূরে অবস্থিত। তাই নতুন ক্যাম্পাসে এসে কোনো জায়গা খুঁজে পাওয়া অনেকটাই কষ্টসাধ্য এবং যদি সে হয় ভর্তি পরীক্ষার্থী তাহলে তো কথাই নেই। এরই ধারাবাহিকতায় দূরদূরান্ত থেকে বাকৃবিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কষ্ট কমাতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আমাদের ওয়েবসাইটে শিক্ষার্থীরা শুধুমাত্র নিজের রোল নাম্বার দিয়ে সহজেই নিজের পরীক্ষার হল ও নিজের অবস্থান থেকে পরীক্ষার হলে যাওয়ার ম্যাপ ডিরেকশন পেয়ে যাবে। আশা করি এই সাইটটি কিছুটা হলেও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করবে।

তিনি বলেন, মূলত বাকৃবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের শিক্ষকদের তত্ত্বাবধানে ও দিকনির্দেশনা মোতাবেক আমরা কাজ করেছি। ওয়েবসাইটটি তৈরি করতে আমরা (HTML, CSS, JavaScript, Leaflet) সহ বেশ কয়েকটি প্রযুক্তি ব্যবহার করেছি। ভবিষ্যতে ওয়েবসাইটটি আরও উন্নত করা হবে।