‘বিশ্ববিদ্যালয় যোগ্য গ্র্যাজুয়েট তৈরির কারখানা, নেতা তৈরির নয়’

  • চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

বিশ্ববিদ্যালয় হচ্ছে যোগ্য গ্র্যাজুয়েট তৈরির অন্যতম কারখানা, নেতা তৈরির কারখানা নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বেলা এগারোটায় সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে শিক্ষকদের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভায় একথা বলেন চবি উপাচার্য।

বিজ্ঞাপন

ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার আরও বলেন, নতুন বাংলাদেশ বির্নিমাণে শিক্ষাসহ সকল ক্ষেত্রে গঠনমূলক সংস্কার করার অভূতপূর্ব সুযোগ এসেছে। এ সুযোগকে আমাদের কাজে লাগাতে হবে। বিশ্ববিদ্যালয় হচ্ছে যোগ্য গ্র্যাজুয়েট তৈরির অন্যতম কারখানা, নেতা তৈরীর ফ্যাক্টরি নয়।’ এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের যোগ্য, দক্ষ, প্রযুক্তিনির্ভর ও আদর্শিক গুণাবলীসম্পন্ন মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের আন্তরিকভাবে ভূমিকা রাখতে হবে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণভোমরা। তাই বর্তমান প্রশাসন একাডেমিক কার্যক্রমকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইতোমধ্যে দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় হলসমূহের কিছু কার্যক্রম সম্পন্ন হওয়ার পর শিগগিরই বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে শ্রেণি কক্ষে শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান এবং উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. কামাল উদ্দিন। বিভিন্ন অনুষদের নবনিযুক্ত ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বরিষ্ঠ শিক্ষকবৃন্দ, রেজিস্ট্রার, হলসমূহের প্রভোস্ট ও আবাসিক শিক্ষক, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টর, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নবনিযুক্ত উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান এবং নবনিযুক্ত উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. কামাল উদ্দিন তাদের নিজ নিজ মতামত ব্যক্ত করে বক্তব্য রাখেন। উপ-উপাচার্যদ্বয় উপস্থিত সকলকে শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জানান। তারা বিশ্ববিদ্যালয় পরিচালনায় সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।