মানবসেবায় ফার্মাসিস্টদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: ঢাবি উপাচার্য

  • ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেছেন, মানবসেবায় ফার্মাসিস্টরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। একটি সুন্দর ও স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়ে তুলতে ফার্মাসিস্টদের সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিস্টস্ দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদ চত্বরে আয়োজিত বিভিন্ন কর্মসূচির উদ্বোধনকালে উপাচার্য এসব কথা বলেন।

বিজ্ঞাপন

পরে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমদসহ অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও ফার্মেসী পেশার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদ এবং ফার্মেসী বিভাগ যৌথভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। এবছর দিবসটির প্রতিপাদ্য হলো `Pharmacists: Meeting Global Health Needs’

উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেন, ফার্মাসিস্টরা সারা পৃথিবীতে বিশেষায়িত পেশাজীবী গোষ্ঠী হিসেবে কাজ করে যাচ্ছেন। নানা সংকটের মধ্যেও ফার্মাসিস্টরা বাংলাদেশের ওষুধ শিল্পের উন্নয়নে অনন্য অবদানের স্বাক্ষর রেখে চলেছেন। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে ফার্মাসিস্টদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংযোগ স্থাপনের ওপর গুরুত্বারোপ করে উপাচার্য বলেন, শিক্ষা ও গবেষণায় সহযোগিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সব সময় ফার্মাসিস্টদের পাশে থাকবে।

দিবসটি উপলক্ষ্যে ফার্মেসী লেকচার থিয়েটারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষদের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শায়লা কবীর, ক্লিনিক্যাল ফার্মেসী এন্ড ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ জহির রায়হান এবং ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদুল ইসলাম বক্তব্য রাখেন।