স্বরূপে ফিরেছে ঢাবি, দেখা নেই ছাত্রলীগ নেতাকর্মীদের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রায় সাড়ে তিনমাস পর শুরু হয়েছে ক্লাস। সে অনুযায়ী ক্লাসেও ফিরে এসেছে শিক্ষার্থীরা তবে সাধারণ শিক্ষার্থীদের বয়কটের মুখে ক্লাসে ফিরেনি ছাত্রলীগের সঙ্গে যুক্ত থাকা শিক্ষার্থীরা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন অনুষদ ও বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এমন চিত্র পাওয়া গেছে। এসময় অপরাধ বিজ্ঞান বিভাগ, পালি ও বুদ্ধিস্ট বিভাগ ও সমাজ বিজ্ঞান বিভাগ সহ আরও বেশ কয়েকটি বিভাগে ক্লাস এখনো শুরু না হলেও শীঘ্রই নেয়া হবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

এ নিয়ে শিক্ষার্থীরা বলছেন, প্রায় সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস আরও আগেই শুরু হয়ে গেলেও আমাদের কিছুটা দেরী হয়ে গেল। তবে এখন যেন আর কোন সমস্যার মধ্যে পড়তে না হয়। এখন পড়াশোনাটা আমাদের জন্য জরুরী।

ছাত্রলীগের অবস্থান নিয়ে জানতে চাইলে মাস্টারদা সূর্যসেন হলের শিক্ষার্থী তাশাহুদ আহমেদ রাফিম বলেন, আমরাই এখন হলে আছি। ক্লাসেও যাচ্ছি তবে ছাত্রলীগের কাউকে এখনো ফিরতে দেখিনি। ছাত্রলীগের সঙ্গে যারা জড়িত ছিলো তারা এখনো হলে আসেনি, ক্লাসেও ফিরেনি।

ছাত্রলীগ কেন ফিরছে না জানতে চাইলে তিনি আরও বলেন, আন্দোলন চলা অবস্থায় ছাত্রলীগ সাধারণ ছাত্রদের বিপক্ষে চলে যায় ফলে সাধারণ ছাত্ররাও তাদের বয়কট করার ডাক দেয়। এখন হয়তো সেই ভয়েই তারা ফিরছে না।

ক্লাস শেষে আলাপ আলোচনায় শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী আব্দুল হক বার্তা২৪.কম কে বলেন, আমরা অনেক দিন থেকেই অপেক্ষা করছিলাম কবে শুরু হবে ক্লাস। অবশেষে গতকাল থেকে ক্লাস শুরু হলো। আন্দোলন সংগ্রাম এখন শেষ হইছে, এখন আমাদের মূল যে কাজ পড়াশোনা, সেখানে ফিরে আসতে পেরেছি।

তিনি আরও বলেন, জুলাই-আগস্টের আন্দোলনের মাধ্যমে আমরা বিক্ষিপ্ত হয়ে পড়েছিলাম। মানসিকভাবেও আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। সেজন্য ক্লাসে ফেরাটা আমাদের জন্য প্রয়োজন ছিলো। কারণ মানসিক অশান্তি থেকে বের হওয়ার জন্য পড়ার টেবিলে ব্যস্ত হওয়া জরুরি।

বিশ্ববিদ্যালয়টির যোগাযোগ বৈকল্য বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সাইদুর রহমান শহীদ বার্তা২৪.কম কে বলেন, ছুটির পরেই আমাদের পরীক্ষা হবার কথা ছিলো কিন্তু এরইমধ্যে আন্দোলন শুরু হয়ে যায়। বিশ্ববিদ্যালয়ও বন্ধ হয়ে যায়। ফলে আটকে ছিলো পরীক্ষা। এখন গতকাল থেকে ক্লাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের পরীক্ষাও শুরু হয়ে গেছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ২রা জুন গ্রীষ্মকালীন ছুটি ও ঈদুল আজহার ছুটি দেয়। এরপর শিক্ষক-কর্মকর্তা- কর্মচারীর পেনশন সংক্রান্ত আন্দোলন ও শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের প্রভাবে আর চালু হয়নি শ্রেণী কার্যক্রম। পরে গতকাল রোববার প্রায় সাড়ে তিন মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) শ্রেণী কার্যক্রম শুরু হয়।