রক্তাক্ত জুলাই স্মরণে ইবি শিক্ষার্থীদের স্মৃতিচারণ

  • ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রক্তাক্ত জুলাই স্মরণে ইবি শিক্ষার্থীদের স্মৃতিচারণ

রক্তাক্ত জুলাই স্মরণে ইবি শিক্ষার্থীদের স্মৃতিচারণ

শিক্ষার্থীদের রক্তে রঞ্জিত জুলাই মাস স্মরণে ‘জুলাইয়ের দিনগুলো’ নামক স্মৃতিচারণমূলক সভা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

বুধবার (৭ আগস্ট) দুপুর ১২টায় আন্দোলনে ইবি সমন্বয়ক এস এম সুইটের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ সভাটি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সভায় বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের তানভীর মন্ডলের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের দা’ওয়াহ অ্যান্ড ইসয়ালামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামান সহ বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা রক্তাক্ত জুলাইয়ের পর অর্জিত স্বাধীনতা নিয়ে স্মৃতিচারণ করেন।

এসময় বক্তারা বলেন, আজকের এই বিজয় অনেক ত্যাগ তিতিক্ষার ফলে অর্জিত হয়েছে। আমাদের অগণিত ভাই বোনদের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা আমাদেরকেই রক্ষা করতে হবে। কোনো প্রকার অপশক্তি যেনো নতুন করে মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সেদিকে সচেতন থেকে সাম্য প্রতিষ্ঠা করতে হবে। আমাদের এই বিজয় অর্জনে যারা মাঠে ছিলাম তাদের পাশাপাশি বাসায় থেকে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা করে যারা সহায়তা করেছে তাদের অবদানও সমান ছিলো। সবাইকে একসাথে যোগ করে দেশকে এগিয়ে নিয়ে যাবো আমরা।

এসময় বিশ্ববিদ্যালয়ের দা’ওয়াহ অ্যান্ড ইসয়ালামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামান বলেন, অসহযোগ আন্দোলনের প্রথম দিন থেকেই তোমরা যা দেখিয়েছো তা অভূতপূর্ব ছিলো। বাংলার দামাল ছেলেরা পাকিস্তানের বিরুদ্ধে কারফিউ ভেঙে রাজপথে থেকে দেশ স্বাধীন করেছিলো। যখন তোমরা কারফিউ ভেঙে রাজপথে নেমেছিলে তখন আমি আশাবাদী ছিলাম তোমরা এ যাত্রায় বিজয়ী হবেই। অবশেষে তোমরা এই জেনারেশন তোমাদের অধিকার এবং বিজয় ছিনিয়ে নিয়ে এসেছো। আমরা তোমাদের জেনারেশনের না হতে পারায় আফসোস করছি।